আজ বিশ্ব তামাক মুক্ত দিবস - ধুমপান - তামাক, সিগেরেট, বিড়ি, চুরুট, হুক্কা সম্পর্কে বাইবেল কী বলে?

মনের সাধ আয়েশ মেটাতে ছোট ছোট তৃপ্তিকর অনেক বিষয় আছে যা-কিনা বড় বড় সমস্যার কারণ হয়ে দাড়ায়।

শলোমনের পরমগীতের ২ অধ্যায়ের ১৫ পদে বলে “তোমরা, আমাদের নিমিত্ত সেই শৃগালদিগকে, ক্ষুদ্র শৃগালদিগকে ধর, যাহারা দ্রাক্ষার উদ্যান সকল নষ্ট করে; কারণ আমাদের দ্রাক্ষার উদ্যান সকল মুকুলিত হইয়াছে” চতুর শিয়ালেরা অনেক সময় খাবারের খোঁজে বেড়ার ফাঁক দিয়ে আঙ্গুরের খেত খামারে ঢুকতে পারে আঙ্গুর ফল গিলে খাবারের জন্য, আর তখন বাগানও নষ্ট করে যতদুর পারে। যাহোক, আকারে ছোট প্রাণী শিয়াল আঙ্গুরের লতার নাগাল পেতে শারিরীক গঠনে সে ছোটই বটে সেজন্য তারা আঙ্গুর গাছ চিবিয়ে ফেলতে পারে আর সমস্ত আঙ্গুর গাছের লতাপাতা মাড়িয়ে ধ্বংশ করতে পারে। কৃষকের লাগানো সমস্ত আঙ্গুর গাছের আঙ্গুর ফলের ক্ষতি হবার চেয়েও তার আবাদ করা আঙ্গুর গাছ হারাতে পারে যা তার সমস্ত রকমের সর্বনাশ। সেরকম আত্মিকতার ক্ষেত্রেও কিছু কিছু বিষয় আমরা করে থাকি বা সুযোগ দেই যা-কিনা আমরা মনে করে থাকি এসব সামান্য তুচ্ছ বিষয়, যা-কিনা পরিশেষে আমাদের জন্য আরও অত্যন্ত দুঃখ দুর্দশার কারণ হয়ে দাড়ায়।

ধূমপান - বিড়ি, সিগেরেট, চুরুট, হুক্কা গ্রহণ

এই তামাকের ধূমপান - সিগেরেট, বিড়ি, হুক্কা সেই “ক্ষুদ্র শৃগাল” এর মতোই কারণ অধিকাংশ লোকেরা অবাধে নিজেদের সাধ মিটানো অভ্যাসে বুঝতে পারেন না এর আসক্তিতে তাদের জীবনের র্দীঘ আয়ু কেড়ে নেয় যতক্ষণ পর্যন্ত না তারা মৃত্যুর কাছাকাছি পৌঁছায়। Andrew Salter এর লেখা তার বইয়ে রয়েছে “কড়া অর্থাৎ অধিক ধূমপায়ী লোকেরা প্রতিটি সিগেরেটের পিছনে ৩৪.৬ মিনিট  এবং গোটা দিনে ১১.৫ ঘণ্টা ধূপপানে ব্যয় করে।” ক্ষতিকর ধূমপানের কারণে কারোর দীর্ঘ জীবনের অর্ধেকটা কমে যাওয়ার মত অবস্থা হয়। বাইবেলে প্রভু আমাদের দীর্ঘ জীবনের প্রতিশ্রুতি দিয়েছেন কিন্তু যারা তাঁর আদেশ যথাযথভাবে পালন করেন না তারা তাদের নিজেদের স্বল্পকালীন জীবন বেছে নেয়।

গীতসংহিতা ৯১:১৬ পদ,  “আমি দীর্ঘ আয়ু দিয়া তাহাকে তৃপ্ত করিব . . . ”

হিতোপদেশ ৪:১০ পদ, “বৎস, শুন, আমার কথা গ্রহণ কর, তাহাতে তোমার জীবনের বৎসর বহুসংখ্যক হইবে।”

ধূমপান সম্পর্কে বাইবেল কী বলে? আপনি বাইবেলে কোনোও লেখা পাবেন না এই বলে বলে যে, “ধূমপান করিও না।” অত্যন্ত ভালোর জন্য তামাকের কথাও আপনি বাইবেলে উল্লেখ পাবেন না; তুলনামূলকভাবে এটির ব্যবহার শুরু হয় বর্তমান হাল আমলে আর বাইবেলের সময়কালে এর বিষয় জানা ছিল না। সত্যিকারার্থে, ১৬শ শতাব্দীতে আমেরিকা থেকে পশ্চিমা ইউরোপ এর পরিচয় ঘটে।

১৬১৩ খ্রীষ্টাব্দে John Rolfe, জাহাজে ভার্জেনিয়া তামাকের প্রথম চালানটি জেমস্টাউন থেকে ইংলান্ড পাঠান। Sir Walter Raleigh, ১৬শ শতাব্দির পরে কোনো একটি সময়ে তিনি Island of Tobago (West Indies) থেকে এই তামাকের আমদানি করেন। স্থানীয় আমেরিকান ইন্ডিয়ান অধিবাসী এবং ক্যারিব (Carib) ইন্ডিয়ানদের থেকে ধূমপানে তামাকের ব্যবহার চলে আসচ্ছে। তাদের ধর্মগত আচার অনুষ্ঠানের অংশরূপে এগুলোর ব্যবহার করা হতো। তামাকের ধূমপান এতো নিচু ও নিম্ন ধর্মের লোকদের থেকে প্রচলিত হয়ে আসার মূল বিষয়টি খুঁজে বের করাটা একটি কৌতুহলের বিষয়। Columbus অবাক হয়েছিলেন দেখে যে ক্যারাবিয়ান ইন্ডিয়ানরা তাদের নাক দ্বারা গুলতির বাঁটের আকারের নলের মাধ্যমে ধূমা শুকছে বা ধোঁয়া সেবন করছে যাকে "tabaca" বলে, তখন থেকেই এর নাম "tobacca"থেকে গেল।

শয়তান সবসময়ই চেষ্টা চালিয়ে যাচ্ছে ঈশ্বরের প্রতিষ্ঠিত “মানুষ” ধ্বংশ করা, তাই সে যেকোন ভাবেই হোক-না কেন তা করতে চেষ্টা করতে পারে, আর তার মধ্যে মানুষদের তামাকে আশক্ত করাটা একটি উপায়। যদি শয়তান আমাদের ধ্বংশ করতে না পারে, অন্য উপায়ে “নিম্ন হীন জঘন্য রকম নোংরা অভ্যাস” এর ব্যবহারে আস্তে ধীরে বছরে পর বছর ধরে আমাদের হত্যা করে চলছে। যুবক-যুবতীদের অনেকে চলচিত্র, টেলিভিশনের বিভিন্ন জাকজমকপূর্ণ অনুষ্ঠান দেখে মাদকপান ও ধূমপানে আক্রমণ হচ্ছে। এরা কখনই মানুষের এর ব্যবহারের দীর্ঘ ও চরম খেসারত দেখেও দেখতে পায় না।

আজকাল হাসপাতালে বহু লোকদের ধূমপানের কারণে অহেতুক যন্ত্রনাভোগ করতে দেখা যায়। অধিকাংশ লোকেরা দীর্ঘকালব্যাপী ধূমপানের কারণে বড় বড় রোগের নাম জানছে আর সতর্ক হচ্ছে যা-কিনা ফুসফুসের মারাক্তক সব রোগ, গলা ও মুখের ক্যানসার, হৃদপিন্ডের বিভিন্ন ব্যধি। যাহোক শয়তান তাদের এবিষয়ে চিন্তা-ভাবনায় ধোকা দিচ্ছে যে এসব রোগ তাদের হচ্ছে না। যুব সমাজ তাদের আগামী দিনগুলোর বিষয় তেমন গুরুত্ব দিচ্ছে না বা চিন্তা-ভাবনা করছে না, আর শয়তানের দ্বারা এরকম “হীন জঘন্যতম অভ্যাসে” চরম ক্রীতদাসে তৈরি হয়ে পরিশেষে “এত ভয়ঙ্কর” হয় যে খ্রীষ্ট ছাড়া এ অবস্থা থেকে তাদের মুক্তি বড় দুঃসাধ্য হয়। 

অনেক খ্রীষ্টিয়ান আছেন যারা ধূমপান করেন আর এর সুখ অর্থাৎ মজা বা রসে কোনো কমতি চান না। বাইবেল বলে না যে পাপাচারে কোনো সুখ বা আনন্দ রয়েছে কিন্তু আমরা ঐ পাপের পরিণতির ফসল কাটবো। বাইবেল বলে যে মোশী মনের তৃপ্তি/সুখের চেয়ে তিনি ঈশ্বরের অনুসরণে আনন্দে থাকতেন।

ইব্রীয় ১১:২৪-২৫ পদ বলে “বিশ্বাসে মোশী বয়ঃপ্রাপ্ত হইলে পর ফরৌণের কন্যার পুত্র বলিয়া আখ্যাত হইতে অস্বীকার করিলেন; তিনি পাপজাত ক্ষণিক সুখভোগ অপেক্ষা বরং ঈশ্বরের প্রজাবৃন্দের সঙ্গে দুঃখভোগ মনোনীত করিলেন।”

গালাতীয় ৬:৭-৮ পদ, বলে আমাদের পাপেপূর্ণ অভ্যাস থেকে আমরা পচা, নষ্ট ফসল কাটবো।

গালাতীয় ৬:৭ পদ, “তোমরা ভ্রান্ত হইও না, ঈশ্বরকে পরিহাস করা যায় না; কেননা মনুষ্য যাহা কিছু বুনে তাহাই কাটিবে।”

গালাতীয় ৬:৮ পদ, “ফলতঃ আপন মাংসের উদ্দেশে যে বুনে, সে মাংস হইতে ক্ষয়রূপ শস্য পাইবে; কিন্তু আত্মার উদ্দেশে যে বুনে, সে আত্মা হইতে অনন্ত জীবনরূপ শস্য পাইবে।”

তামাক শারীরের জন্য ক্ষতিকর বলে বিবেচিত কারণ এতে নিকোটিন আছে। একটি মাদকদ্রব্য যাতে রয়েছে খাঁটি শক্তিশালী বিষের দশা। একে কেবল মামুলি একটি অভ্যাস বলা চলে না কিন্তু অভ্যাসের দরুণ আশক্তি/নেশায় অবনতি ঘটায়। এ অবস্থায় তামাক /সিগেরেট কম্পানির কর্মকর্তাদের তাদের উৎপাদিত তামাকের চমকপদ প্রচার-বিজ্ঞাপনের মাঝে ‘স্বাস্থ্যের পক্ষে ধূমপান করাটা হানিকর’ কথাটা শুনতে খুবই হাস্যকর মনে হয়। আমরা সবাই জানি যে তাদের বলা ‘স্বাস্থ্যের পক্ষে ধূমপান করাটা হানিকর’ বার্তাটি শুধুমাত্র একটি কারণে করা হয়েছে, আর তা না-হলে মানুষের এর সেবনে স্বাস্থ্যের দুরবস্থার জন্য তাদের ক্ষতিপূরণ দিতে গিয়ে তারা টাকা পয়সায় চরম লোকশানের সম্মুখীন হবে। তাদের কারোর কাছে জানতে চাইতে হয় যিনি নিজেই ধূমপানে স্বাস্থ্যের দুরবস্থা থেকে মুক্তির চেষ্টা করছেন, যদি তিনি মনে করেন এটা একটি নেশা, একটি খারাপ অভ্যাস। 

বাইবেল আমাদের খ্রীষ্টিয়ানস্বরূপ - আত্মায় প্রাণে দেহে পরিষ্কৃত ও পবিত্র হতে শিক্ষায়। আমাদের দেহকে বলা হয়েছে “পবিত্র আত্মার মন্দির”। প্রতিটি খ্রীষ্টিয়ান শারীরিক/দৈহিক অবস্থার জন্য ঈশ্বরের কাছে কৈফিয়ত দিতে বাধ্য।

১করিন্থীয় ৬:১৯ পদ, “তোমাদের দেহ পবিত্র আত্মার মন্দির, যিনি তোমাদের অন্তরে থাকেন, যাঁহাকে তোমরা ঈশ্বর হইতে প্রাপ্ত হইয়াছ?”

১করিন্থীয় ৬:২০ পদ, “আর তোমরা নিজের নও, কারণ মূল্য দ্বারা ক্রীত হইয়াছ। অতএব তোমাদের দেহ ঈশ্বরের গৌরব কর।”

রোমীয় ১২:১ পদ, “তোমরা আপন আপন দেহকে জীবিত, পবিত্র, ঈশ্বরের প্রীতিজনক বলিরূপে উৎসর্গ কর, ইহাই তোমাদের পক্ষে চিত্ত-সঙ্গত আরাধনা।”

রোমীয় ১২:২ পদ, “এই যুগের অনুরূপ হইও না, কিন্তু তোমাদের মনের নূতনীকরণ দ্বারা স্বরূপান্তরিত হও; যেন ঈশ্বরের ইচ্ছা কি, আর যাহা উত্তম, প্রীতিজনক ও শ্রেষ্ঠ, তাহা তোমরা পরীক্ষা করিয়া জানিতে পার”

অনেকে জানতে চাইবেন, “ঈশ্বর কেন তামাক বানিয়েছেন, যেহেতু অনেকের মৃত্যুর জন্য এটি দায়ী?” যারা তামাকখোর- বিড়ি/সিগেরেট/হুক্কা ফোঁকে, এটি কেবল তাদেরই জীবন নষ্ট করে না কিন্তু আমরা আরও লক্ষ্য করে জেনেছি যে “একজনের মুখের সিগেরেট/বিড়ি বা তামাকখোরের টানা হুক্কা বা ধোঁয়া অন্যের মুখে বা নাকে” যাওয়াটাও অসুস্থ্য ব্যক্তির রোগ ছড়ানোর কারণ হয় যা মৃত্যুর দিকে নিয়ে যায়, বিশেষভাবে ছোট ছোট শিশুদের ক্ষেত্রেও। গর্ভবতী মহিলারা যারা ক্ষতিকর নেশায় আছেন তাদের গর্ভে থাকা শিশুটির জীবনও বিপদজনক হয়। আমাদের জানা ভালো যে অসর্তকতায় একটি আগুনের ধূমপানের কারণে অনেকের জীবন ও সম্পদ পুড়ে ছারখার হয়ে যাচ্ছে। 

তামাক গাছের যেমন কার্যকর ক্ষমতা ও গুণাগুণ রয়েছে তেমনি সেভাবে ক্ষতিকারকের জন্য কখনই ঈশ্বরকে দোষারোপ করা যায় না। মানুষ যদি তামাকের ভালো ব্যবহারের জন্য সযত্নে গবেষণায় সময় ব্যয় করে তাহলে এর থেকে মানুষের কল্যানে বহুরূপ ব্যবহারে তা প্রয়োগ করা যেতে পারে। বিশ্বাস করা যায় এর দ্বারা ধূমপানের পরিবর্তে এই গাছে কিছু স্বাস্থ্যসম্পন্ন সুফলপ্রদ শক্তি আবিষ্কার করা যেতে পারে। তামাক থেকে অনেক ব্যবহারিক রাসায়নিক পদার্থ উৎপন্ন হচ্ছে যা ক্ষতিকর পোকামাকড় এবং ছত্রাক ধ্বংশ করে। ঈশ্বর যেখানে মানবজাতির আশির্বাদের জন্য এই গাছ তাদের জন্য দিয়েছেন, সেখানে শয়তান এই জগতে সব সময়ই বিকৃত কামলালসায় এসবের দ্বারা ক্ষতিকর ব্যবহার করায়।

খ্রীষ্টিয়ানরূপে ক্ষতিকর কোনো অভ্যাস বা আসক্তির কোনো স্থান আমাদের জীবনে নেই। এই “ক্ষুদ্র শৃগাল” - চতুর শিয়াল হলো একটা হত্যাকারী আর আমাদের ঠিক তাদের জন্য প্রার্থনা করা উচিৎ যাদের এই ক্ষতিকর সমস্যায় রয়েছে বলে আমরা জানি। যদি আপনি এর খপ্পরে পড়েন, এর থেকে বের হয়ে আসার একটি উপায় রয়েছে। যদি আপনি সত্যিকারার্থে এই ক্ষতিকর অবস্থা থেকে মুক্ত হতে চান, ঈশ্বরকে আপনার ইচ্ছা ও স্থির সঙ্কল্পের বিষয় বলুন। অন্যদেরও আপনার জন্য প্রার্থনা করতে বলুন। আপনার অন্তঃকরণ স্বর্গের দিকে এবং পবিত্র আত্মার প্রতি খুলে দিন, এই দু’টিই আপনাকে শক্তি ও বিজয়ের পথে নিয়ে যাবে। আমেন!

Comments

Popular posts from this blog

উপবাস - বাইবেলের আলোকে উপবাস

প্রতিমা পূজা এমনকি মূর্তি সম্পর্কে বাইবেল কী বলে? What does the Bible says about idolatry or even image?

ঈশ্বর কেন মানুষ সৃষ্টি করেছেন?