আপনি কি একজন ভালো মানুষ? যাচাই করে দেখুন!


(অনুবাদ - Are You A Good Person? Take the Test!)

অধিকাংশ মানুষ মনে করেন যে, তুলনামূলকভাবে তারা অন্যদের চেয়ে ভালো। সম্ভবত আপনিও একজন ভালো মানুষ বলে নিজেকে স্বর্গে যাবার উপযুক্ত মনে করেন। কিন্তু প্রশ্ন হচ্ছে, ঈশ্বর কী বিবেচনা করেন? পবিত্র বাইবেলে তিনি আমাদের সততার মাপকাঠির জন্য দশটি আজ্ঞা পালনের আইন দিয়েছেন। আপনি কি ঈশ্বরের দেয়া এই দশটি আজ্ঞা পালন করেন?

আপনি কি কখনো মিথ্যা বলেছেন? হতে পারে তা ভালো কোনো উদ্দেশ্যে আপনি মিথ্যা বলেছেন?

এটা নিশ্চিত, আমরা সকলেই না হলেও ভদ্রতার খাতিরে কোনো না কোনো সময়ে নির্দোষ মিথ্যা কথা বলেছি। বেশ, প্রিয় বন্ধু, নয় নম্বর আজ্ঞা বলে, “তোমরা প্রতিবেশীর বিরুদ্ধে মিথ্যা সাক্ষ্য দিও না।” এর অর্থ মিথ্যা বলিও না। অতএব আপনি যদি মিথ্যা কথা বলেন, তাহলে আপনি ঈশ্বরের একটি আজ্ঞা লঙ্ঘন করেছেন! আপনি মিথ্যা বলেছেন। যখন কোনো লোক মিথ্যা কথা বলে, তখন তাকে আমরা কী বলে ডাকি? মিথ্যাবাদী। ঈশ্বর আমাদের সকল মিথ্যা কথা জানেন এবং আমরা যে মিথ্যাবাদী তা তিনি জানেন! এটা অনেকটা রূঢ় কিন্তু এটাই সত্য।

আপনি কি কখনো কারো জিনিষ না বলে নিয়েছেন? (এমনকি অনেক ছোট হলেও যেমন - দু’একটা টাকা বা একটা কাগজ বা ছোটো কোনো জিনিষ?)

যারা অন্যের কোনো জিনিষ না বলে নিয়ে থাকে, তাদেরকে আমরা কী বলি? চোর বলি, অতএব যদি আপনি কারো কোনো জিনিষ না বলে নেন্ যা আপনার নিজের নয় এবং সেগুলো ফেরত না দেন, যদিও সেগুলো ভেঙ্গে যায় বা নষ্ট হয়, তাহলে আপনি একজন চোর। আমাদের জীবনের সমস্ত চুরির বিষয়ে ঈশ্বর অবগত আছেন।

আপনি কী কখনো কারো প্রতি কামনাপূর্ণ বা মন্দ দৃষ্টিতে তাকিয়েছেন?
পবিত্র বাইবেলের মথি ৫ অধ্যায়ে যীশু বলেন, “যে কেউ কোনো স্ত্রীলোকের দিকে কামনা-লালসার চোখে তাকায়, সে ইতিমধ্যেই মনে মনে তার সঙ্গে ব্যভিচার করে ফেলেছে।” এখানে দশম আজ্ঞায় বলা হয়েছে, “তোমার প্রতিবেশীর স্ত্রীতে লোভ করিও না।” অতএব যদি আপনি মনে মনে কামপ্রবৃত্তি নিয়ে কোনো স্ত্রীলোকের প্রতি তাকান, তাহলে যীশু খ্রীষ্টেতে আপনি একজন ব্যাভিচারী। কারণ তিনি সব সময় আপনার হৃদয়ের অনুসন্ধান করেন।

আপনি কি কখনো অন্যের উপরে রাগ করেছেন?
ষষ্ঠ আজ্ঞাটি বলে, “নরহত্যা করিও না” কিন্তু পবিত্র বাইবেলের মথি ৫ অধ্যায়ে যীশু বলেন, আপনি যদি সামান্য কারণে কারোর সাথে রাগ করেন, তাহলে মনে মনে আপনি একজন হত্যাকারী! এতে আমরা ঈশ্বরের দেওয়া আরেকটি আজ্ঞা লঙ্ঘন করছি!

আপনি কি কখনো অনর্থক ঈশ্বরের নামে শপথ করেছেন?
ঈশ্বরের আজ্ঞা আরো বলে যে, অনর্থক ঈশ্বরের নামে শপথ করা আমাদের উচিত নয়। এর অর্থ কাউকে অভিশাপ দেওয়ার জন্য বা রাগেবশে কখনো ঈশ্বরের নাম ব্যবহার করা আমাদের উচিত নয়। শুধু তাই নয়, আমরা রসিকতায়, তুচ্ছতাচ্ছিল্যতায় যেন তাঁর নাম ব্যবহার না করি। অসর্তকভাবে তার নাম নিয়ে ছলনা করা আমাদের উচিত নয়। এটা আমাদেরকে ঈশ্বরনিন্দুক তৈরি করে।

তাই ঈশ্বরের দশটা আজ্ঞার মধ্যে পাঁচটি আমরা পর্যালোচনা করেছি এবং এতে মনে হচ্ছে - আমরা খুব গুরুতর সমস্যার মধ্যে আছি। আমাদের সমস্ত জীবনে এই দশটা আজ্ঞা পালন যদি ঈশ্বরের মাপকাঠি হয় স্বর্গে যাবার জন্য, সেক্ষেত্রে আপনি কী মনে করেন আপনি কোথায় যাবার যোগ্য? স্বর্গ না-কি নরক?

সুস্পষ্ট উত্তর হচ্ছে, ঈশ্বরের এই দশটা আইন যদি মাপকাঠি হয়, তাহলে আমরা কেউই কখনো স্বর্গে যেতে পারব না। ঠিক এটাই পবিত্র বাইবেলে ঈশ্বর বলেছেন . . .

“যে লোক সমস্ত আইন-কানুন পালন করেও মাত্র একটা বিষয়ে পাপ করে সে সমস্ত আইন-কানুন অমান্য করেছে বলতে হবে।” (যাকোব ২:১০ পদ)।

তিনি আরো বলেন,
“কিন্তু জ্বলন্ত আগুন ও গন্ধকের হ্রদের মধ্যে থাকাই হবে . . . ঘৃণার যোগ্য, খুনী, ব্যভিচারী . . . এবং সব মিথ্যাবাদীর শেষ দশা।” (প্রকাশিত বাক্য ২১:৮)

যিনি সমস্ত পৃথিবীর বিচারকর্তা আমরা তাঁর সম্মুখে দাড়িয়ে আছি এবং তিনি তাঁর আজ্ঞা ও আইনের দ্বারা সমস্ত মানব জাতির বিচার করবেন। কিন্তু ঈশ্বর হচ্ছেন প্রেমের ঈশ্বর, সেজন্য তিনি কাউকে নরকের শাস্তি দিতে চান না, যদি আমরা তার দেওয়া সুযোগ গ্রহণ করি।

২পিতর ৩:৯ পদে বলা হয়েছে যে, “. . . কেউ যে ধ্বংস হয়ে যায় এটা তিনি চান না, বরং সবাই যে পাপ থেকে মন ফিরায় এটাই তিনি চান।”

সেজন্য প্রভু যীশু খ্রীষ্ট পৃথিবীতে এসেছিলেন। যেন তিনি আমাদের পাপের সাজা বহন করেন।

রোমীয় ৫:৮ পদ, “কিন্তু ঈশ্বর যে আমাদের ভালোবাসেন তার প্রমাণ এই যে, আমরা পাপী থাকতেই খ্রীষ্ট আমাদের জন্য প্রাণ দিলেন।”

যীশু খ্রীষ্ট মানব দেহে ঈশ্বর ছিলেন এবং তিনি মানুষ হয়ে এসেছিলেন যেন আমাদের পাপের সাজা তিনি ক্রুশে বহন করতে পারেন। সুতরাং আপনি হয়তো জিজ্ঞাসা করবেন, আমি কী করতে পারে?

১। আপনি আপনার পাপের জন্য অনুতপ্ত হোন।

এর অর্থ পাপের পথ থেকে ঈশ্বরের কাছে ফিরে আসা, তার কাছে আপনার পাপের ক্ষমা চাওয়া।

“তবে পাপ থেকে মন না ফিরালে আপনারাও সবাই বিনষ্ট হবেন” লূক ১৩:৩,৪ পদ।

২। আপনার নিজের চেষ্টায় করাট ত্যাগ করুন।

বাস্তবিক কোনো পথে অর্থাৎ কোনো উপায়ে আপনি আপনার কোনো কাজের দ্বারা স্বর্গে যেতে পারেন না কিংবা কোনো ভালো কিছু অর্জনের মাধ্যমেও তা সম্ভব নয়!

ইফিষীয় ২:৮-৯ পদ, “ঈশ্বরের দয়ায় বিশ্বাসের মধ্য দিয়ে তোমরা পাপ থেকে উদ্ধার পেয়েছ। এটা তোমাদের নিজেদের দ্বারা হয় নি, তা ঈশ্বরেরই দান। এটা কাজের ফল হিসাবে দেওয়া হয় নি, যেন কেউ গর্ব করে।”

৩। যীশু খ্রীষ্টের উপর বিশ্বাস রাখুন, যিনি আপনার একমাত্র আশাভরসা।

যীশুতে বিশ্বাস করুন, যেমন আপনি প্যারাসুটের উপর বিশ্বাস রাখেন, আর এই বিশ্বাসের জন্য আপনি উড়োজাহাজ থেকে লাফ দিয়ে পড়েন। আপনি ঠিক প্যারাসুটকে শুধু বিশ্বাসই করছেন না, এটার উপর আপনি আপনার আস্থা, ভরসা ও নির্ভর করে লাফ দিচ্ছেন। সেরকম আপনার অবশ্যই যীশুতে বিশ্বাস ও নির্ভরতা রাখব, যিনি একমাত্র স্বর্গে যাবার পথ ও উপায়।

প্রেরিত ৪:১২ পদ, “পাপ থেকে উদ্ধার আর কারও কাছে পাওয়া যায় না, কারণ সারা জগতে আর এমন কেউ নেই যার নামে আমরা পাপ থেকে উদ্ধার পেতে পারি।”

৪। প্রভু যীশু খ্রীষ্টকে আপনার ত্রাণকর্তা এবং মুক্তিদাতা হিসেবে গ্রহণ করুন।

প্রভু যীশুর কাছে ফিরে আসুন।

২ করিন্থীয় ৫:১৭ পদ, “যদি কেউ খ্রীষ্টের সংগে যুক্ত হয়ে থাকে তবে সে নতুনভাবে সৃষ্ট হল। তার পুরানো সব কিছু মুছে গিয়ে সব নতুন হয়ে উঠেছে। এই সব ঈশ্বর থেকেই হয়।”

আজকেই আপনার সমস্ত অন্তর দিয়ে পাপ পথ থেকে ফিরে আসুন এবং আপনার জীবন যীশুতে সমর্পন করুন। দয়া করে বিলম্ব করবেন না। আপনি আজকেই মারা যেতে পারেন, তখন অনেক দেরী হয়ে যাবে। আজকেই যীশুতে বিশ্বাস করুন। আমেন!!!

Comments

Popular posts from this blog

উপবাস - বাইবেলের আলোকে উপবাস

প্রতিমা পূজা এমনকি মূর্তি সম্পর্কে বাইবেল কী বলে? What does the Bible says about idolatry or even image?

ঈশ্বর কেন মানুষ সৃষ্টি করেছেন?