আত্ম-বিশ্লেষণ - আজ বছরের শেষ দিন নিজেকে মূল্যায়ন করার জন্য বিশেষ সময়।

আমরা বছরের শেষের দিকে, আর মাত্র দু’দিন।
নিজেকে মূল্যায়ন করার জন্য খুবই ভালো একটা সময় –
“আমি আসলে ব্যক্তিটি কে?”
মহাত্মা উইলিয়াম কেরি, এই মহান সাধক সম্পর্কে একটু বলি,
যিনি Father of Modern Missions বলে পরিচিত।
যিনি Servants of the Cross বলে পরিচিত।
যিনি Missionary Pioneer বলে পরিচিত।
বৃদ্ধ, অসুস্থ্য কেরি সাহেবের মৃত্যুর কিছুদিন আগে তরুণ মিশনারি আলেকজান্ডার ডাফ, কেরি সাহেবেকে দেখতে এসে তার অনেক অনেক প্রশংসা করলেন আর বললেন আপনার কথা সবাই মনে রাখবে।
কিন্তু কেরি সাহবে ডাফকে কাছে ডেকে নিয়ে ফিসফিসিয়ে বললেন, “আমি যখন চলে যাব, যখন আমি থাকবো না, তখন আমার সম্পর্কে একটি বাক্যও উচ্চারণ করবেন না বরং কেরির পরিবর্তে লোকের কাছে কেরির মুক্তিদাতার কথাই বলেবেন, আমার স্বর্গস্থ পিতার কথা বলবেন।”
কেরি সাহেবের নাম নিয়ে মাতামাতি হোক এটা তিনি চাননি, চেয়েছিলেন,
’শুধু মনে রেখো আমার কাজকে, আমাকে নয়’।
তার নাম দিয়ে কিছু হোকে এ তিনি চাননি।
নামে নয় কাজে তিনি বেঁচে থাকতে চেয়েছিলেন।
কেরি সাহেব কী দিয়ে গেছেন?
তিনি আমাদের দিয়ে গেছেন তার কাজকে।
তিনি মনে করেছেন তার স্মৃতি থাকবে কাজ বেঁচে থাকলে।
লোকেরা যখন সাধু যোহনকে জিজ্ঞাসা করলো যে, তিনি কে?
তিনি খুবই স্পষ্টভাবে বুঝিয়ে দিলেন তিনি - মসিহ্ নন্।
যোহন তার নিজের সম্পর্কে সঠিক মূল্যায়ন করলেন।
আপনি যদি আপনার নিজের তাৎপর্য ও গুরুত্ব সম্পর্কে চিন্তা করে মিথ্যা ধারণা দেন, আপনি হবেন অন্যদের কাছে অপছন্দের, আর অসত্য মিথ্যায় জীবন শুরু করলেন যা অন্যেরা দেখতে থাকলো।
আবার, আপনি যদি নিজেকে খুবই ছোট করে দেখান, গা ঢাকা দিয়ে চলেন, খাপছাড়া আর বেমানানভাবে চলেন, তাহলে আপনি হবেন অকাজের, আপনি নিজের নিজেকে ক্ষতি করে ফেললেন।
ঈশ্বর কোনোভাবেই আমাদের গর্বিতভাব ও অহংকারী হওয়াটা চান না,
কিন্তু আমরা নিজেরা স্বাভাবিকভাবে যা, যে ক্ষমতা, দক্ষতা ও প্রতিভায় আছি তার হীন অবস্থাও তিনি দেখতে চান না।
আজ লোকেরা হয়তো আপনাকে দেখে সেই যোহনকে উল্লেখ করার মতো আর বলবে না - “ইনিই বা সেই খ্রীষ্ট” (লূক ৩:১৫ পদ)।
কিন্তু বলতে পারে - আপনি কী খ্রীষ্টের অনুসারী?
উত্তরটা আপনার কাছে।
আসুন আমরা খ্রীষ্টিয় সাক্ষ্য নিয়ে নতুন বছরটা শুরু করি যা আমাদের প্রভু চাইছেন।
আগামী বছর আমরা ঈশ্বরের হাতের এক একটি হাতিয়ার হয়ে থাকি।
Topu Aleo Biswas and Sumon Biswas

Comments

Popular posts from this blog

উপবাস - বাইবেলের আলোকে উপবাস

প্রতিমা পূজা এমনকি মূর্তি সম্পর্কে বাইবেল কী বলে? What does the Bible says about idolatry or even image?

ঈশ্বর কেন মানুষ সৃষ্টি করেছেন?