আপনি যদি আপনার পরিত্রাণ হারান - তাহলে ঈশ্বর মিথ্যাবাদী

১। আপনি যদি আপনার পরিত্রাণ হারাতে পারেন, তাহলে ঈশ্বর একজন মিথ্যাবাদী

“যে সত্য সেই অনন্ত জীবনের আশাযুক্ত, যাহা মিথ্যাকথনে অসমর্থ ঈশ্বর অতি পূর্বকালে প্রতিজ্ঞা করিয়াছেন”  তীত ১:২ পদ।

পৌল বলেছেন - “অনন্ত জীবন পাবার আশা নিয়ে আমি খ্রীষ্টের সেবা করে যাচ্ছি। জগৎ সৃষ্ট হবার আগেই ঈশ্বর, যিনি মিথ্যা বলেন না, তিনি এই জীবন দেবার প্রতিজ্ঞা করেছিলেন”

সাধু পৌল বলেছেন - অনন্ত জীবন পাবার আশা নিয়ে আমি খ্রীষ্টের সেবা করে যাচ্ছি,  যে সত্য জীবন পরিবর্তন করে দেয়, যে জীবন জগত সৃষ্টির আগেই তাদের দেবেন বলে ঈশ্বর প্রতিশ্রুতি দিয়েছেন, আর ঈশ্বর কখনও মিথ্যা বলতে পারেন না।

আপনি যদি নিজের পরিত্রাণ হারাণ . .
তাহলে ঈশ্বর মিথ্যুক হলেন, আর আপনার অনন্ত জীবন থাকলো না, কিন্তু আপনার জীবনটা অস্থায়ী থেকে গেল যা-কিনা টেকসই নয় অর্থাৎ কখনো শেষ পর্যন্ত টিকে থাকে না।

প্রভু যীশু খ্রীষ্ট এভাবে বলেছেন যে . . যোহন ৬:৩৭ পদ

পিতা যাদেরকে আমাকে দেন,  তারা আমারই কাছে আসবে;  আর তারা  আমার কাছে এলে আমি কোনমতে তাদের  প্রত্যাখ্যন করব না,  বাহিরে ফেলে দেব না।

শাস্ত্রে এই পদটি অত্যন্ত গুরুত্ব ও যত্নহকারে বিবেচনা করুন। 

ঈশ্বর বলেছেন কাউকে “কোন মতে বাহিরে ফেলিয়া দিব না” 

“কোন মতে” অর্থ “কোনো কারনেই, কোনো রকমেই নয়” 

ঈশ্বর কি মিথ্যা বলেন, তিনি সত্য কথা বলেন কি?

ঈশ্বর কখনও মিথ্যা বলতে পারেন না।

২। আপনি যদি আপনার পরিত্রাণ হারাতে পারেন, তাহলে আপনি ঈশ্বরের থেকে অধিক শক্তিশালী।

“আর আমি তাহাদিগকে অনন্ত জীবন দিই, তাহারা কখনোই বিনষ্ট হইবে না, এবং কেহই আমার হস্ত হইতে তাহাদিগকে কাড়িয়া লইবে না। আমার পিতা, যিনি তাহাদের আমাকে দিয়াছেন, তিনি সর্বাপেক্ষা মহান; এবং কেহই পিতার হস্ত হইতে কিছুই কাড়িয়া হইতে পারে না।” যোহন ১০:২৮,২৯ পদ।

যীশু বলেন, আমি তাদের অনন্ত জীবন দিই। তারা কখনও বিনষ্ট হবে না। আমার হাত থেকে কেউ-ই তাদের কেড়ে নেবে না।  কারণ আমার পিতাই তাদের সকলকে আমায় দিয়েছেন, তিনি সকলের চেয়ে মহান, সবার চেয়ে অধিক শক্তিশালী। আমার পিতার হাত থেকে কেউ তাদের ছিনিয়ে নিতে পারবে না।

বাইবেল এটাই বর্ণনা করা হয় যে, পরিত্রাণ অর্থাৎ মুক্তিপ্রাপ্ত লোকেরা যীশুর হাতেই থাকে, আর পিতা ঈশ্বরের হাতেও তারা থাকেন। 

এমন কেউ কি আছেন যিনি যীশু বা পিতার থেকে শক্তিশালী/ক্ষমতাবান? 

উত্তর অবশ্যই “না” হবে।

অনেকে বলে থাকেন যে, আমি জানি কেউ আমাকে ঈশ্বরের হাত থেকে কেড়ে নিতে পারবে না, কিন্তু আমি নিজেই পতিত হতে, আমিই ঈশ্বরকে ছেড়ে আসতে পারি। এটা কি কখনো সম্ভব? 

এই বিষয়ে যীশু কি বলেন?
“আর যিনি আমাকে পাঠাইয়াছেন সেই পিতার ইচ্ছা এই, তিনি যে সকল যাহা আমাকে দিয়াছেন, কিছুই আমি না হারাই, কিন্তু সেই শেষ দিনে পুনরায় তাহা উঠাই” যোহন ৬:৩৯ পদ।

আপনি যদি ঈশ্বরের হাত থেকে, নিজেই পতিত হন, তাহলে ঈশ্বর নিজেই কিছু কিছু বিষয় হারিয়ে থাকেন আর তা হলো তাঁর বাক্য, তাঁর কথা অসত্য হয়ে থাকে অর্থাৎ তাঁর কথা সত্য হতে পারলো না। 

আমরা তাহলে একটু পেছনের দিকে তাকাই। 

ঈশ্বর কি মিথ্যাবাদী - না কি তিনি সেরকম নন্? 

তিনি স্পষ্টতই বলেছেন যে - তিনি “কিছুই হারাবেন না” 

এর অর্থ যে, সমস্ত লোকেরা, যারা পরিত্রাণপ্রাপ্ত তারা মুক্তিতেই থাকেন বা মুক্তিপ্রাপ্ত অবস্থাতেই রয়েছেন।  

তারা সমস্ত অনন্ত জীবনের জন্য চিরকালের জন্য মুক্তিতে থাকেন। 

প্রকৃত পরিত্রাণপ্রাপ্ত কেউ পাপ করতে পারে, কিন্তু পাপে পড়ে থাকতে পারে না। 

ঈশ্বর তাকে ধার্মিক বলে ঘোষনা করেছেন।

আপনি কি পরিত্রাণপ্রাপ্ত?

৩। আপনি যদি পরিত্রাণ হারাতে পারেন, তাহলে আপনি আর কখনো তা ফিরে পেতে পারেন না।

“যাহারা একবার দীপ্তপ্রাপ্ত হইয়াছে, ও স্বর্গীয় দানের রসাস্বাদন করিয়াছে, ও পবিত্র আত্মার ভাগী হইয়াছে, এবং ঈশ্বরের মঙ্গলবাক্যের ও ভাবী যুগের নানা পরাক্রমের রাসস্বাদন করিয়াছেন, পরে ধর্মভ্রষ্ট হইয়াছে, মনপরিবর্তনার্থে আবার তাহাদিগকে নূতন করিতে পারা যায় না; কেননা তারা নিজেদের বিষয়ে ঈশ্বরের পুত্রকে পুনরায় ক্রুশে দেয় ও প্রকাশে নিন্দস্পদ করে।” ইব্রীয় ৬:৪ ও ৫ পদ।

কারণ যারা একবার আলো দেখেছে, স্বর্গীয় দানের স্বাদ ও পবিত্র আত্মার ছোঁয়া পেয়েছে, ঈশ্বরের সুন্দর বাক্যের স্বাদ পেয়েছে আর যে যুগ আসছে তার শক্তির বিষয়ে জেনেছে, আর তার পরে খ্রীষ্টের কাছ থেকে ফিরে চলে গেছে, তাদের আবার নতুন করে মন ফিরাবার পথে নিয়ে আসা সম্ভব নয়। এটা সম্ভব নয়, কারণ তারা নিজেরাই ঈশ্বরের পুত্রকে আবার ক্রুশে দিচ্ছে আর সকলের সামনে তাঁকে অসম্মান করেছে।

মনোযোগ দিয়ে লক্ষ্য করুন যে “পতিত/পতন হওয়া” যদি সম্ভব হোত তাহলে মনপরিবর্তনার্থে আবার তাদের নতুন করতে পারা যায় না” 

যদি আপনি আপনার পরিত্রাণ হারিয়ে থাকেন, তাহলে আপনি কখনো তা ফিরে পান না। আবারো মনপরিবর্তনে তাদের নতুন করা অসম্ভব হয়ে দাড়ায়।

কিন্তু কেন? 

কারণ আপনার কথা হলো যে আপনার পাপের জন্য যীশু খ্রীষ্টের মৃত্যু একবারই যথেষ্ট নয়। 

আপনি যদি আপনার পরিত্রাণ হারিয়ে থাকতে পারেন যা-কিনা যীশু খ্রীষ্ট আপনার পরিত্রাণের জন্য ক্রুশে ক্রয় করেছেন, সেক্ষেত্রে আবার পরিত্রাণের জন্য তাঁকে আরেকবার মরতে হবে।  

এজন্য এক্ষেত্রে এই বুঝায় যে, “তারা নিজেরা ঈশ্বরের পুত্রকে আবারো নতুন করে ক্রুশে দেয়”

এই হলো তাদের একটি মতবাদ ও শিক্ষা এবং বিশ্বাস যা শেষ পর্যন্ত সেই কথাই বলে যে “যীশুকে আবারো ক্রুশে তোল।” 

“কেননা তাহা হইলে জগতের পত্তনাবধি অনেক বার তাহাকে মৃত্যু ভোগ করিতে হইত। কিন্তু বাস্তবিক তিনি একবার, যুগপর্যায়ের পরিণামে, আত্মযজ্ঞ দ্বারা পাপ নাশ করিবার নিমিত্ত, প্রকাশিত হইয়াছেন। আর যেমন মনুষ্যের নিমিত্ত একবার মৃত্যু, তৎপরে বিচার নিরূপিত আছে, তেমনি খ্রীষ্টও অনেকের পাপভার তুলিয়া লইবার নিমিত্ত একবার উৎকৃষ্ট হইয়াছেন; তিনি দ্বিতীয় বার, বিনা পাপে, তাহাদিগকে দর্শন দিবেন, যাহারা পরিত্রাণের নিমিত্ত তাঁহার অপেক্ষা করে।” ইব্রীয় ৯:২৬-২৮ পদ। 

তা-ই যদি করতে হতো তাহলে জগৎ সৃষ্টির সময় থেকে তাঁকে অনেকবারই কষ্টভোগ করে মরতে হতো; কিন্তু এখন সমস্ত যুগের শেষে তিনি একবারই প্রকাশিত হয়েছেন যেন নিজেকে উৎসর্গ করে তিনি পাপ দূর করতে পারেন। 

ঈশ্বর স্থির করে রেখেছেন যে, প্রত্যেক মানুষ একবার মৃতুবরণ করবে তারপরে তার বিচার হবে। ঠিক সেভাবে অনেক লোকের পাপের বোঝা বইবার জন্য খ্রীষ্টকেও একবারই উৎসর্গ করা হয়েছে, বারবার নয় তাঁকে উৎসর্গ করা নয়। 

তিনি দ্বিতীয়বার আসবেন, কিন্তু তখন পাপের জন্য মৃত্যুবরণ করতে আসবেন না, বরং যারা কিনা তাঁর জন্য আগ্রহের সংগে অপেক্ষা করে আছেন তাদের সম্পূর্ণভাবে উদ্ধার করার জন্য আসবেন।

এরকমভাবে আপনি কি যীশুকে বারবার ক্রুশে দিতে চান? 

আপনি কি যীশুকে আবারো লজ্জিত, আবারো দুঃখক্লেশ ভোগান্তি শাস্তি দিয়ে মৃত্যুদ- দেবার জন্য ক্রুশে তুলতে চান? 

এই হলো একটি বিষয় - যদি যীশু খ্রীষ্টের তাঁর একবারের আত্মত্যাগে আপনাকে আপনার পাপের জন্য রক্ষা করতে না পারেন - তাহলে আপনাকে রক্ষা করে রাখতে পারে না।

৪।  আপনি যদি আপনার পরিত্রাণ হারাতে পারেন - আপনি ঈশ্বরের বদলে আপনি নিজের ধার্মিকতার উপর নির্ভর করছেন।

“হে আমার বৎসেরা, তোমাদিগকে এই সকল লিখিতেছি, যেন তোমরা পাপ না কর। আর যদি কেহ পাপ করে, তবে পিতার কাছে আমাদের এক সহায় আছেন, তিনি ধার্মিক যীশু খ্রীষ্ট। আর তিনিই আমাদের পাপার্থক প্রায়শ্চিত্ত, কেবল আমাদের নয়, কিন্তু সমস্ত জগতেরও পাপার্থক” ১ যোহন ২:১,২ পদ। 

“কিন্তু আপনার দয়ানুসারে, পুনর্জন্মের স্নান ও পবিত্র আত্মার নূতনীকরণ দ্বারা আমাদিগকে পরিত্রাণ করিলেন।” তীত ৩:৫ পদ।

আপনি যদি বিশ্বাস করেন যে আপনি নিজের পরিত্রাণ হারাতে পারেন, তাহলে আপনি আপনার পরিত্রাণের জন্য একমাত্র যীশুর উপর আস্থা রাখতে পারছেন না, তাঁর উপর আপনি ভরসা রাখতে পারছেন না আর তাঁর উপর নির্ভর করতে পারছেন না। কিন্তু যীশু এবং এর সাথে আপনার ভালোভালো কাজের উপর আস্থা রাখছেন, আর আপনার এসব বিশ্বাসই আপনাকে নরকে পাঠাবে।

“কেননা অনুগ্রহেই, বিশ্বাস দ্বারা তোমরা পরিত্রাণ পাইয়াছ; এবং ইহা তোমাদের হইতে হয় নাই, ঈশ্বরের দান; তাহা কর্মের ফল নয়, যেন কেহ শ্লাঘা না করে।” ইফিষীয় ২:৮,৯ পদ।

আপনার মুক্তির জন্য আপনার পরিত্রাণের জন্য একমাত্র যীশুর উপর তাঁর ধার্মিকতার উপর আস্থা, ভরসা ও নির্ভর রাখবেন কি?

কেউ যদি বলে যে আমি পরিত্রাণ পেয়েছিলাম কিন্ত এখন তা হারিয়ে ফেলেছি।
আমি বলি তিনি কখনই পরিত্রাণ পায়নি, তিনি যা পেয়েছিলেন তা তিনি আবেগের ছলে পেয়েছিলেন,  সেই আবেগটি চলে গেয়ে বলেই তিনি এখন বলেন যে তিনি পারিত্রাণ হারিয়ে ফেলেছেন। 


Comments

Popular posts from this blog

উপবাস - বাইবেলের আলোকে উপবাস

প্রতিমা পূজা এমনকি মূর্তি সম্পর্কে বাইবেল কী বলে? What does the Bible says about idolatry or even image?

ঈশ্বর কেন মানুষ সৃষ্টি করেছেন?