বাপ্তিস্ম এবং পবিত্র আত্মার পূর্ণতা কি এক? Are the Baptism and the Filling of the Holy Sprit the same?

বাপ্তিস্ম এবং পবিত্র আত্মার পূর্ণতা কি এক? Are the Baptism and the Filling of The Holy Spirit the Same?

গত এক শত বছরে খ্রীষ্টিয় পরিমণ্ডেলে পবিত্র আত্মার বাপ্তিস্ম মতবাদ নিয়ে বিস্তর মতভেদ তৈরি হয়েছে। প্রৈরিতিক মণ্ডলীগুলোর (Pentecostal churches) চিন্তাধারার মেনে চলা বা তাদের সঙ্গে জড়িদের সাধারণ বিশ্বাস হলো নতুন জন্মের পরে পর্যায়ক্রমে ঘটনাটি ঘটে এবং পরভাষায় কথা বলার মাধ্যমে কাজটি সম্পন্ন হয়। একটু মনোযোগ দিয়ে নতুন নিয়ম পাঠ করলে ভিন্ন সমাধান পাওয়া যায়। পবিত্র আত্মার বাপ্তিস্ম কোনো একচেটিয়া অভিজ্ঞতা নয় যা কেবল “অভিজাত খ্রীষ্টিয়ান” (Christian elite) এর জন্য সংরক্ষিত। এটা সমস্ত খাঁটি বিশ্বাসীর জন্য একটি সার্বজনীন অর্থাৎ ব্যাপক ও সার্বিকভাবে  অভিজ্ঞতা (it is a universal experience encompassing all true believers)। বাইবেলে কেবল চারজন লোক পবিত্র আত্মার সম্পর্কে উদ্ধৃতি দিয়েছে: যীশু খ্রীষ্ট, যোহন বাপ্তাইজক, পিতর এবং পৌল।

পবিত্র আত্মার বাপ্তিস্ম (the baptism of the Holy Spirit) এবং পবিত্র আত্মার পূর্ণতা (the filling of the Holy Spirit) প্রায় সময় একই আভিজ্ঞতা হিসাবে ধরা হয়। কিন্তু এসব পৃথক আত্মিক কাজ (divine works). যদিও কিছু সম্প্রদায় বা দল তাদেরকে এক অর্থাৎ সমান বিবেচনা করতে চায়। কিন্তু বাইবেলভিত্তিক প্রমাণে তাঁদের অসমর্থন করে অর্থাৎ তুলনায় স্পষ্টভাবে পৃথক দেখায়।

পবিত্র আত্মার বাপ্তিস্ম

যোহন বাপ্তাইজক প্রথম পবিত্র আত্মার বাপ্তিস্মের কথা বলেন।  

তিনি ভবিষ্যদ্বাণী করেন যে মসীহ পবিত্র আত্মায় বাপ্তিস্ম দেবেন। 

মথি ৩:১১ পদ -  যোহন বললেন যে, যারা পাপের জন্য অনুতপ্ত (মন পরিবর্তন করেছে) আমি কেবল জলে তাদের বাপ্তাইজিত করছি, কিন্তু একজন ব্যক্তি আসছেন যিনি আমার থেকে অধিক মহান, যাঁর জুতো বইবার যোগ্যও আমি নই। তিনি তোমাদের পবিত্র আত্মায় ও আগুনে বাপ্তাজিত করবেন।

মার্ক ১:৮ পদ - যোহন বললেন যে, আমি তোমাদের জলে বাপ্তাইজিত করছি, কিন্তু তিনি তোমাদের পবিত্র আত্মায় বাপ্তাইজিত করবেন

লূক ৩:১৬ পদ - তখন যোহন তাদের বললেন যে, আমি কেবল জলে বাপ্তাইজিত করছি, কিন্তু একজন শিগগিরই আসছেন, যাঁর ক্ষমতা আমার থেকে অনেক গুণ বেশী, প্রকৃতপক্ষে তাঁর জুতোর ফিতে খুলে দেবার যোগ্যতাও আমার নেই। তিনি তোমাদের পবিত্র আত্মা ও অগ্নিতে বাপ্তাইজিত করবেন।

যোহন ১:৩৩ পদ - যোহন বললেন যে, আমি জানতান না যে তিনি সেই ব্যক্তি, কিন্তু ঈশ্বর যখন জলে বাপ্তাইজিত করার জন্য আমাকে পাঠালেন সেই সময় তিনি আমাকে বলেছিলেন, “তুমি যাঁর ওপর পবিত্র আত্মাকে নেমে এসে অধিষ্ঠান করতে দেখবে, জানবে যে তিনিই সেই যিনি পবিত্র আত্মাতে বাপ্তাইজিত করেন।

যোহনের প্রথম ঘোষণাকে যীশু সমর্থন করেন। 

এছাড়াও, যীশু স্বর্গে যাবার ঠিক পূর্বের মূহুর্ত ছাড়া, কখনও তিনি আগে পবিত্র আত্মার বাপ্তিস্ম সম্পর্কে কিছু বলেননি। তিনি তাঁর শিষ্যদের কাছে ঘোষণা করেন যে তারা অল্প দিনের মধ্যে পবিত্র আত্মায় বাপ্তাইজিত হবেন 

প্রেরিত ১:৫ পদ - তিনি তাঁদের স্বরণ করিয়ে দিলেন যে, যোহন জলে বাপ্তাইজিত করতেন, কিন্তু কয়েক দিনের মধ্যেই তাঁরা পবিত্র আত্মায় বাপ্তাইজিত হবে। 

দশ দিন পরে পঞ্চাশত্তমীর দিনে (Day of Pentecost) প্রেরিতরা যে কক্ষটিতে একত্রিত হয়েছিলেন সে ঘরটি পবিত্র আত্মায় পরিপূর্ণ হলো। এ সময় প্রেরিতরা পবিত্র আত্মীয় বাপ্তাইজ হয়। 

প্রেরিত ২:১-৪ পদ - প্রভু যীশুর মৃত্যু ও পুনরুত্থানের পর সাত সপ্তাহ কেটে গেল, আর পঞ্চশত্তমীর পর্ব দিনটি এলো। সেই পর্ব উপলক্ষে শিষ্যরা সকলে একটা জায়গায় মিলিত হয়েছিলেন। এমন সময় হঠাৎ আকাশ থেকে ঝড়ের মতো প্রচণ্ড এক শব্দ এসে যেখানে তারা বসে ছিলেন সেই ঘরে প্রবেশ করল, আর তা ঘরের সর্বত্র ছড়িয়ে পড়ল। তখন তাঁরা দেখলেন জিভের আকারে আগুনের শিখা এসে প্রত্যেকের মাথার ওপর স্থির হয়ে বসল। সেখানে যাঁরা ছিলেন তাঁরা সকলেই পবিত্র আত্মায় পূর্ণ হলেন, আর বিভিন্ন অজানা ভাষায় কথা বলতে শুরু করলেন, কারণ পবিত্র আত্মাই তাঁদের এই ক্ষমতা দিয়েছিলেন। 

পিতর পবিত্র আত্মায় বাপ্তিস্মের প্রয়োজনের কথা ঘোষণা করেন। 

কর্ণীলিয় ও তার পরিবার পরিবর্তন (conversion) হলে, তারা যিরূশালেম মণ্ডলীতে যোগদান করেন। পিতর বর্ণনা দেন যে এই পরজাতীয় লোকটিও পঞ্চাশত্তমীর দিনের মতো অভিজ্ঞতা লাভ করেন।

প্রেরিত ১১:১-১৭ পদ - সঠিক সময়ে কর্ণীলিয় এবং তার পরিবার অনুশোচনা এবং বিশ্বাস করে পবিত্র আত্মায় বাপ্তিইজিত হন 

প্রেরিত ১০:৪৩,৪৪ পদ - ভাববাদীরা তাঁর বিষয়ে এ কথা লিখে গেছেন - যে কেউ তাঁর উপর বিশ্বাস করে সে তাঁর নামের গুণে পাপের ক্ষমা পায়। পিতর যখন এই সব কথা বলছিলেন তখন যাঁরা তাঁর কথা শুনছিলেন তাঁদের ওপর পবিত্র আত্মা নেমে এলেন।

তুলনা করুন: প্রেরিত ১১:১৮ পদ - এ কথা শুনে তাঁরা তর্ক ছেড়ে ঈশ্বরের প্রশংসা করতে লাগলেন, “ধন্য ঈশ্বর, তিনি অ-ইহুদীদেরও পাপের পথ ছেড়ে অনন্ত জীবন পাবার সুযোগ দিয়েছেন। 

এটি কোনো ধারাবাহিক অভিজ্ঞতার, দীর্ঘ প্রতিক্ষা, প্রার্থনা এবং আর্তস্বরের বিষয় ছিল না। যেহেতু কর্ণীলিয় ও তার পরিবার পরজাতি থেকে প্রথম পরিবর্তীত/রূপান্তরীত (converts), তাঁদের অভিজ্ঞতা এই যুগের বিশ্বাসীদের জন্য অনুকরণীয় আদর্শ। অন্যদিকে প্রেরিতরা পবিত্র আত্মায় বাপ্তিস্ম গ্রহণ করেছিলেন পরিবর্তীত (conversion) হবার অল্প কয়েক বছর পরে। প্রেরিতেশিষ্যেরা খ্রীষ্টের মৃত্যু, পুনরুত্থান ও স্বর্গে যাবার আগে বিশ্বাসী হয়েছিলেন। পবিত্র আত্মা তখনও জগতে আসেননি কারণ যীশু তখনও স্বর্গে যাননি। সেজন্য তাদের পবিত্র আত্মায় বাপ্তিস্ম পরিবর্তনের (conversion) পরে ঘটে, একই সঙ্গে নয়।

পৌল প্রথম বিষয়টি যথাযথভাবে ব্যাখ্যা করেন। 

পবিত্র আত্মায়(তে) বাপ্তিস্ম (baptized with the Holy Spirit) বাইবেলে ছয়বার উল্লেখ আছে।

মথি ৩:১১ পদ - যোহন বললেন যে, যারা পাপের জন্য অনুতপ্ত (মন পরিবর্তন করেছে), আমি কেবল জলে তাদের বাপ্তাইজিত করছি, কিন্তু একজন ব্যক্তি আসছেন যিনি আমার থেকে অধিক মহান, যাঁর জুতো বইবার যোগ্যও আমি নই। তিনি তোমাদের পবিত্র আত্মায় ও আগুনে বাপ্তাজিত করবেন।

মার্ক ১:৮ পদ - যোহন বললেন যে, আমি তোমাদের জলে বাপ্তাইজিত করছি, কিন্তু তিনি তোমাদের পবিত্র আত্মায় বাপ্তাইজিত করবেন।

লূক ৩:১৬ পদ - তখন যোহন তাদের বললেন যে, আমি কেবল জলে বাপ্তাইজিত করছি, কিন্তু একজন শিগগিরই আসছেন, যাঁর ক্ষমতা আমার থেকে অনেক গুণ বেশী, প্রকৃতপক্ষে তাঁর জুতোর ফিতে খুলে দেবার যোগ্যতাও আমার নেই। তিনি তোমাদের পবিত্র আত্মা ও অগ্নিতে বাপ্তাইজিত করবেন।

যোহন ১:৩৩ পদ - যোহন বললেন যে, আমি জানতান না যে তিনি সেই ব্যক্তি, কিন্তু ঈশ্বর যখন জলে বাপ্তাইজিত করার জন্য আমাকে পাঠালেন সেই সময় তিনি আমাকে বলেছিলেন, “তুমি যাঁর ওপর পবিত্র আত্মাকে নেমে এসে অধিষ্ঠান করতে দেখবে, জানবে যে তিনিই সেই যিনি পবিত্র আত্মাতে বাপ্তাইজিত করেন।

প্রেরিত ১:৫ পদ - তিনি তাঁদের স্বরণ করিয়ে দিলেন যে, যোহন জলে বাপ্তাইজিত করতেন, কিন্তু কয়েক দিনের মধ্যেই তাঁরা পবিত্র আত্মায় বাপ্তাইজিত হবে। 

প্রেরিত ১১:১৬ পদ - তখন প্রভুর সেই কথা আমার মনে পড়ল, যোহন জলে বাপ্তাইজি করতেন, কিন্তু তোমরা পবিত্র আত্মায় বাপ্তাইজিত হবে। 

এই পদগুলো এবং নতুন নিয়মের বাপ্তিস্মের ধারণা খুব মনযোগ দিয়ে পাঠ করলে একটা সমাধানে আসা যায় যে আত্মার বাপ্তিস্ম (baptism in the Spirit) হলো খ্রীষ্টিয়ানদের দলে সদস্য করে নেওয়ার (Christian initiation) প্রতিচ্ছবি। খ্রীষ্টিয়ান হবার জন্য যতগুলো উপায়ের কথা নতুন নিয়মে বলা হয়েছে এটি হলো তার একটি: অনুশোচনা/মনপরিবর্তন (repentance) ও বিশ্বাস (faith), ধার্মিকতা (justification), রূপান্তর/পরিবর্তন (conversion), নতুন জন্ম (regeneration), খ্রীষ্টেতে স্থাপন (ingrafting), গ্রহণ/অবলম্বন (adoption) ইত্যাদি। সুতরাং প্রতিটি আসল খ্রীষ্ট বিশ্বাসী পরিত্রাণ লাভ করার সময়ই পবিত্র আত্মার বাপ্তিস্ম লাভ করে। ঠিক যেভাবে তারা নতুন জন্ম লাভ করে, গ্রহণ/অবলম্বন করে এবং ধার্মিক হয়। 

পৌল খুব জোড়ালোভাবে বলেন কারোর ভিতরে পবিত্র আত্মা বাস না করলে কেউই নতুন জন্ম লাভ করতে পারে না 

রোমীয় ৮: ৯-১১ পদ - কিন্তু তোমরা পাপ প্রবৃত্তির বশে চলছ না, পবিত্র আত্মার বশে চলছ। ঈশ্বরের  আত্মা তোমাদের মধ্যে অবস্থান করছেন। আর মনে রেখো, যদি কোন খ্রীষ্টীয়ানদের মধ্যে খ্রীষ্টের আত্মা না থাকেন তবে সে আদৌ খ্রীষ্টীয়ান নয়। খ্রীষ্ট তোমাদের মধ্যে বাস করলেও পাপের কারণেই তোমাদের দেহের মৃত্যু হবে, কিন্তু তোমাদের আত্মা জীবিত থাকবে, কারণ খ্রীষ্ট তার সব পাপ ক্ষমা করেছেন। আর সেই ঈশ্বরের আত্মা যিনি যীশুকে মৃতদের মধ্য থেকে পুনর্জীবিত করেছেন, তিনি যদি তোমাদের অন্তরে থাকেন তবে তোমাদের মরদেহের মৃত্যু হলেও তিনি তোমাদের অন্তরে তাঁর যে আত্মা থাকছে তার দ্বারা তোমাদের পার্থিব দেহকে জীবিত করবেন।

পবিত্র আত্মার বাপ্তিস্ম সেই কাজ যা খ্রীষ্ট আমাদের জন্য করেন। এটি এমন কোনো অভিজ্ঞতা নয় যা নতুন জন্ম লাভের পরে কেউ পাবার জন্য আগ্রহী হয়। এটি আত্মিক জন্ম লাভের একটি আনুষঙ্গিক বিষয়। 

সুতরাং পবিত্র আত্মায়/তে বাপ্তিস্ম (baptized in or with the Holy Spirit) নতুন জন্মের পরে ঘটে এটা আত্মার শক্তি এবং আশির্বাদের পরবর্তী অভিজ্ঞতা এ ধরণের শিক্ষা বিভ্রান্তিকর এবং বাইবেলের শিক্ষার বাইরে। বাইবেলে এভাবে কোথাও লেখা নাই যে পবিত্র আত্মার বাপ্তিস্ম পেতে আলাদাভাবে চেষ্টা করতে হবে বা কোনো নির্দিষ্ট মনোনীত বিশ্বাসী দল পবিত্র আত্মায় বাপ্তিস্ম নিয়েছে। 

পরভাষাও (tongues) পবিত্র আত্মায় বাপ্তিস্মের চিহ্ন নয়। পৌল প্রশ্ন করেছেন, “প্রত্যেক বিশ্বাসী কি পরভাষায় কথা বলেন?” (Does every believer speak in tongues?") 

১ করিন্থীয় ১২: ৩০ পদ - সকলেই কি রোগীদের সুস্থ করতে পারে? কখনই না। আমরা যে ভাষা শিখিনি তাতে কথা বলার শক্তি কি ঈশ্বর আমাদের সকলকেই দেন? যারা ভিন্ন ভিন্ন ভাষায় কথা বলে তাদের কথার ভাবার্থ বোঝানোর ক্ষমতা কি ঈশ্বর সকলকেই দেন?

এ প্রশ্নটির কাঙ্খিত উত্তর হলো না। সুতরাং পরভাষা পবিত্র আত্মার বাপ্তিস্মের প্রামাণিক সাক্ষ্য নয়। 

পবিত্র আত্মায় পূর্ণতা

পবিত্র আত্মায় পূর্ণতা পবিত্র আত্মায় বাপ্তিস্ম (baptism of the Holy Spirit) এবং পবিত্র আত্মার পূর্ণতা (filling of the Holy Spirit) দু’টি আলাদা আত্মিক কাজ। এ দু’টি বিষয়ের মধ্যে পার্থক্য (contrasts) লক্ষ্য করুন।

পবিত্র আত্মার বাপ্তিস্ম সকলের জন্য একবার সংঘটিত হয় কিন্তু আত্মায় পূর্ণতা চলমান বিষয়।

যখন কোনো লোক খ্রীষ্টকে উদ্ধারকর্তা হিসাবে গ্রহণ করে তখন পবিত্র আত্মা তার অন্তরে স্থায়ীভাবে বাস করে। কিন্তু শুধু বাস করার মধ্য দিয়ে এটা নিশ্চিত হয় না যে বিশ্বাসীর জীবন দিয়ে খ্রীষ্ট মহিমান্বিত হবেন। এজন্য খ্রীষ্টিয়ানদের অনুরোধ করা হয়েছে যেন তারা পবিত্র আত্মায় পরিপূর্ণ হয় (filled with the Holy Spirit) 

ইফিষীয় ৫:১৮ পদ - মদ খেয়ে মাতাল হয়ো না, সেই পথ উচ্ছৃঙ্খলতার পথ। কিন্তু পবিত্র আত্মায় পূর্ণ হও, আর তাঁরই বশে চল।  

এই আদেশে বর্তমান কাল (present tense) ব্যবহার হয়েছে (“পূর্ণ হও/keep on being filled), এর দ্বারা বুঝায় অভিজ্ঞতাটি বারবার লাভ করতে হবে। এটি বিশ্বাসীর কাজের অংশ, সাথে নির্দিষ্ট শর্তও পূরণ করতে হবে। এটি স্বয়ংক্রিয় বিষয় নয় (it is not automatic) বরং বাধ্যতার ফল (but the result of obedience)। পবিত্র আত্মায় বাপ্তিস্ম গ্রহণ করার জন্য বাইবেলে কোনো আদেশ দেওয়া হয়নি, কিন্তু পবিত্র আত্মায় পূর্ণতা লাভের জন্য বিশ্বাসীকে এই পদে পরিষ্কারভাবে নির্দেশ দেওয়া হয়েছে। 

পবিত্র আত্মার বাপ্তিস্ম এমন এক বিষয় যা ঈশ্বর আমাদের জন্য করেন যখন আমরা পরিবর্তীত/রূপান্তরিত (conversion), নতুন জন্ম লাভ করি। কিন্তু পবিত্র আত্মার পূর্ণতা এমন এক অভিজ্ঞতা যা বিশ্বাসী তার পরিপক্কতা লাভের মাধ্যমে অর্জন করে। পবিত্র আত্মার বাপ্তিস্ম সমস্ত খ্রীষ্টিয়ানের জন্য সার্বজনীন 

১ করিন্থীয় ১২:১৩ পদ - আমরা প্রত্যেকে খ্রীষ্টের এক দেহের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গ। আমরা কেউ ইহূদী, কেউ অইহুদী, কেউ ক্রীতদাস, আবার কেউ বা স্বাধীন, কিন্তু পবিত্র আত্মা আমাদের সকলকে একসঙ্গে এক দেহে যুক্ত করেছেন। খ্রীষ্টের দেহের মধ্যে একই আত্মার দ্বারা আমরা বাপ্তাইজত হয়েছি, আর আমাদের সকলকে সেই পবিত্র আত্মা দেওয়া হয়েছে।

পবিত্র আত্মায় ‘পূর্ণ হও’ (be filled with the Spirit) আদেশটি দ্বারা বুঝায় সেই সব বিশ্বাসীদের যারা পূর্ণ নয়। 

যখন পরিত্রাণের জন্য কোনো লোক খ্রীষ্টকে গ্রহণ করে, তখন ঠিক সেই মূহুর্তে সে পবিত্র আত্মায় বাপ্তাইজ হয়। যখন বিশ্বাসী জ্ঞাত পাপ (জানা পাপ) থেকে পৃথক হয়ে যায় এবং পবিত্র আত্মা তার মধ্যে সক্রিয় বসবাস করে, তখনই পবিত্র আত্মায় পূর্ণতা লাভ করে 

প্রেরিত ৪:৮ পদ - তখন পিতর পবিত্র আত্মাতে পূর্ণ হয়ে বললেন, আমাদের জাতির মাননীয় নেতৃবৃন্দ ও প্রাচীনরা।

প্রেরিত ৫:৩২ পদ - আমরা এক সাক্ষী, তাছাড় সেই পবিত্র আত্মাও এসব বিষয়ের সাক্ষী।

প্রেরিত ১৩:৯ পদ - তখন শৌল, যাঁকে পৌলও বলা হত, তিনি পবিত্র আত্মায় পূর্ণ হয়ে সেই যাদুকরের দিকে একদৃষ্টে তাকিয়ে বললেন, 

শিক্ষণীয় পাঠ

আমরা অবশ্যই আমাদের আত্মিক অভিজ্ঞতাকে ঈশ্বরের বাক্যের নিখুঁত শিক্ষার দ্বারা বিবেচনা করব।  আমরা আমাদের অভিজ্ঞতাকে বাইবেলের চেয়ে অধিক ক্ষমতাশালী মনে করব না। যখন কেউ দাবি করে তার অভিজ্ঞতা আছে তখন সে দাবি শাস্ত্রসম্মত নয়, সে ক্ষেত্রে অবশ্যই আধ্যাত্মিক বিচক্ষণতা ব্যবহার করতে হবে। 

আমাদের অবশ্যই পরীক্ষা করে দেখা উচিত তাঁদের কথা যারা বলেন পরিত্রাণের পরে পবিত্র আত্মার বাপ্তিস্ম গ্রহণ করতে হয় আর পরভাষা তার চিহ্ন। যদি তাদের কথা সত্য হয় তাহলে - যোনাথন এডোয়ার্ড, জর্জ হোয়াইডফিল্ড, চার্লস স্পার্জন, জি ক্যাম্পবেল মর্গান, বিলি সানডে, ডব্লিও এ ক্রিসওয়েল, বিলি গ্রাহাম এবং চার্লস স্টেনলি এদের সম্পর্কে কী বলা যায়? শুধু কি এরা? এই তালিকা আরো দীর্ঘ। তারা না পরভাষার অনুশীলন করতেন, না উদ্ধারের পরে পবিত্র আত্মায় বাপ্তিস্মে বিশ্বাস করতেন। 

যীশু খ্রীষ্টের নামে ঈশ্বর আমাদের যে সব দান দিয়েছেন তা নিয়ে আমরা অবশ্যই উপকৃত হবো

ইফিষীয় ১:৩ পদ - কি বলে আমরা আমাদের প্রভু যীশু খ্রীষ্টের পিতা ঈশ্বরকে ধন্যবাদ দেব। আমরা খ্রীষ্টের, তাই স্বর্গের সমস্ত আত্মিক আশীর্বাদে তিনি আমাদের পূর্ণ করছেন। উদ্ধারের পরে পবিত্র আত্মার বাপ্তিস্ম আলাদাভাবে দু’তিনবার যাচ্ঞা করে পাবার বিষয় নয়। 

তাছাড়া এটি বাইবেলের শিক্ষাও নয়। খ্রীষ্টের মধ্যে থেকেই আমরা পরিপূর্ণ। 

যখন আমরা পবিত্র আত্মাকে প্রতিনিয়ত আমাদের পরিচালনা করতে দেই, তখনই আমরা ঈশ্বরের বাধ্য থাকব 

১ পিতর ১:২ পদ - বহুপূর্বেই পিতা ঈশ্বর তোমাদের মনোনীত করেছিলেন, তিনি জানতেন যে তোমরা তাঁর সন্তান হবে। পবিত্র আত্মাও তোমাদের অন্তরে কাজ করছেন, খ্রীষ্টের রক্ত ছিটিয়ে তিনি তোমাদের শুচি করে ঈশ্বরের প্রীতির পাত্র করে তুলেছেন। ঈশ্বর তোমাদের প্রচুর আশীর্বাদ করুন, আর সকল দুশ্চিন্তা ও ভয়-ভাবনা থেকে তোমাদের উত্তরোত্তর মুক্ত করুন।

কিন্তু কিছু শর্ত পূরণ না করে কেউই সম্পূর্ণরূপে পবিত্র আত্মার শক্তিকে কাজে লাগাতে পারে না। পবিত্র আত্মাকে প্রতিরোধ, দুঃখ দিতে এবং নিবারণ করতে বিশ্বাসীকে নিষেধ করা হয়েছে 

প্রেরিত ৭:৫১ পদ - তোমরা একগুঁয়ে বিধর্মীর দল! তোমরা কি চিরকালই পবিত আত্মার বিরোধিতা করবে? হ্যাঁ, তোমাদের পিতৃপুরুষরা তা করেছে, আর তোমরাও তাই করে থাক! 

ইফিষীয় ৪:৩০ পদ - তোমরা এমন জীবনযাপন করো না যার ফলে পবিত্র আত্মা দুঃখ পান। মনে রেখো, তোমাদের পূর্ণ মুক্তির দিনের অপেক্ষায় তিনিই তোমাদের মুদ্রাঙ্কিত করেন। 

১ থিষলনীকীয় ৫:১৯ পদ - পবিত্র আত্মাকে নির্বাণ করো না।

আমাদের প্রতিনিয়ত পবিত্র আত্মায় পূর্ণতার জন্য আকাক্সক্ষা করা উচিত। 

রোমীয় ১৫:১৩ পদ - আমি তোমাদের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করি। তোমাদের আশা ভরসাস্থল ঈশ্বর, যাঁর ওপর তোমরা বিশ্বাস স্থাপন করেছ, তিনি যেন পবিত্র আত্মার শক্তিতে তোমাদের হৃদয় আনন্দ ও শান্তিতে পূর্ণ রাখেন। 

ইফিষীয় ৩:১৯ পদ - তোমাদের জীবনে তোমরা যেন খ্রীষ্টের সেই জ্ঞানাতীত ভালবাসা বাস্তবে উপলব্ধি কর। আর এইভাবে তোমরা শেষ পর্যন্ত ঈশ্বরের পূর্ণতায় পূর্ণ হও।

কলসীয় ১:৭-১২ পদ - আমাদের প্রিয় সহকর্মী ইপাফ্রার কাছে থেকেও তোমরা এই শুভবার্তা শুনেছ। তিনি যীশু খ্রীষ্টের একজন বিশ্বস্ত দাস, তোমাদের হয়ে তিনিই এখানে আমাদের সাহায্য করছেন। পবিত্র আত্মা তোমাদের অন্তরে অপরের জন্য যে গভীর ভালবাসা দিয়েছেন সে কথা তিনিই আমাদের জানিয়েছেন। এই জন্য যে দিন থেকে তোমাদের বিষয়ে জানতে পেরেছি, সেই দিনে থেকে আমরা তোমাদের জন্য ঈশ্বরের কাছে অবিরত প্রার্থনা করছি যেন তিনি তোমাদের সমস্ত আত্মিক বিষয়ে বিজ্ঞতা দেন ও তোমরা তাঁর ইচ্ছা জানতে পার। আর তার ফলে তোমরা সব সময় এমন জীবনযাপন করবে যাতে ঈশ্বর সন্তুষ্ট হন ও তাঁর গৌরব হয়। সব সময় ভালো কাজ করবে ও অপরের প্রতি সমানুভূতিশীল হবে, আর এইভাবে চলে তোমরা ঐশ্বরিক জ্ঞানে আরো বৃদ্ধিলাভ করবে।

Comments

Popular posts from this blog

উপবাস - বাইবেলের আলোকে উপবাস

প্রতিমা পূজা এমনকি মূর্তি সম্পর্কে বাইবেল কী বলে? What does the Bible says about idolatry or even image?

ঈশ্বর কেন মানুষ সৃষ্টি করেছেন?