শয়তান এবং অন্যান্য স্বর্গদূত। The Devil and other Angelic Creation. শয়তানের উৎপত্তি ও তার কাজ কী? How did the Devil originate and what is his mission.

শয়তান এবং অন্যান্য স্বর্গদূত। The Origin of Satan.

আমরা বিশ্বাস করি যে দিয়াবল, যাকে শয়তান বলা হয়, সে পবিত্র দূত এবং স্বর্গীয় সম্মানে ভূষিত ছিল। কিন্তু সে সর্বশক্তিমানের সমান হবার অহংকার ও উচ্চাশায় গর্বিত হলে সদলবলে তাঁকে নিচে নিক্ষেপ করা হয়। সে এখন এ যুগের, আকাশের কর্তৃত্বের অধিপতি চরম অপকারী শক্তি এবং জগতের বিপক্ষগণের অশুভ পাপময় প্রভু (unholy god)। সে মানুষের মহা প্রলোভনকারী, ঈশ্বর এবং খ্রীষ্টের শত্রু, ধার্মিকের অপবাদক, ভ্রান্তধর্মের স্রষ্টা এবং ধর্মত্যাগীদের উদ্দীপক; খ্রীষ্টারির প্রভু, অন্ধকারের সমস্ত শক্তির কর্তা; তা সত্বেও, তার চুড়ান্ত পরিণতি হলো ঈশ্বরের পুত্রের হাতে পরাজয় এবং চুড়ান্ত বিচারে নরকে নিক্ষেপ, যে স্থান তার এবং তার দলের জন্য তৈরি। বাইবেলে যেমন শয়তান কর্তৃক পতিত দূতগণের কথা লেখা আছে তেমন ঈশ্বরের আদেশ পালনকারী দূতগণের কথাও আছে।

শয়তানের উৎপত্তি ও তার কাজ কী? How did the Devil originate and what is his mission?

যখন ঈশ্বর জগৎ সৃষ্টি করলেন তখন তিনি “সকলই অতি উত্তম” করে তৈরি করেছিলেন (আদিপুস্তক ১:৩১ পদ)। এমনকি তখন দূতদের দলেও দুষ্টতা, পাপ কিংবা অশুভ কোনো কর্ম দূতের ছিল না। কিন্তু আদিপুস্তক ১:৩১ পদের ঘটনাবলির কিছু সময়ের মধ্যেই যখন ঈশ্বর সবকিছুই ভালো দেখলেন, তখন এদোন বাগানে (আদিপুস্তক ৩:১ পদ) সাপের (দিয়াবল যাকে শয়তানও বলা হয়/the Devil also called Satan) উপস্থিতি ঘটে, অবশ্যই দূতের দলের মধ্যে ঈশ্বরের বিরুদ্ধে বিদ্রোহ সৃষ্টি হয়েছিল, যাঁরা পরে পরিচিত হলো শয়তান (বারষ)। বাইবেলে “পাপে পতিত দূতগণ” এর কথা বলা হয়ছে (২ পিতর ২:৪ পদ)। যিহুদা ৬ অধ্যায়ে নির্দিষ্ট দূতদলের কথা বলা হয়েছে, যাঁরা ঈশ্বরের দেওয়া কর্তৃত্ব রক্ষা করতে পারেনি, তারা তাঁদের সুউচ্চ অভিজাত ও সম্মানের জায়গা হারিয়ে ছিল, যার ফল হলো ঈশ্বর তাঁদের অন্ধকার স্থানে বিচারের জন্য অপেক্ষমান রাখেন। 

সকল পতিত দূতদের মধ্য শাস্ত্রে শুধু শয়তানের নামটিই উল্লেখ করা হয়। ধারণা করা হয় শয়তান পতনের সময় আরো বিশাল সংখ্যাক দূতকে তার সপক্ষ করে। তাঁদের, অনেকে বিচার দিন পর্যন্ত আবদ্ধ আছে, যেমন আমরা দেখি, অনেকেই আবার মুক্ত, তাঁদের মধ্য শয়তান ও দিয়াবলের কথা নতুন নিয়মের বিভিন্ন স্থানেই উদ্ধৃত করা হয়েছে। তারা শয়তানের সকল উদ্যোগের গুপ্তচর এবং অংশ ভোগকারী (মথি ২৫:৪১ পদ)। শয়তানের নাটকীয় পতনের সময় থেকে সে ঈশ্বরের চরম বিপক্ষ এবং ঈশ্বরের লোকদের সবচেয়ে বড় শত্রু। যারা বাইবেল শিক্ষা গ্রহণ করে তাদের এই চরম ও প্রধান শত্রু সম্পর্কে জানতে হবে, যেন তারা তাদের চারপাশের অবস্থা সম্পর্কে বুঝতে পারে। তারা বিপক্ষ শত্রুর আক্রমণ থেকে নিজেদের বাঁচাতে এবং বিজয়ী হতে পারে।

শয়তানের মূল। The Origin of Satan.

স্বর্গীয় বাহিনীর মধ্যে এককভাবে শয়তানের সৃষ্টি সম্পর্কে জানা যায়। এ সবের মাধ্যমে ধারণা করা যায় ঈশ্বরের সৃষ্ট অদৃশ্যকূলের মধ্যে শয়তানের একটি প্রধান নেতৃত্ব স্থান ছিল। যিহেষ্কেল ২৮:১১-১৮ পদগুলোতে সোরের রাজা সম্পর্কে বলা হয়েছে, গৌনতঃ এখানে জগতের একজন রাজা সম্পর্কে বলা হয়েছে বটে, কিন্তু মুখ্যতঃ ঈশ্বরের সমস্ত সৃষ্টির মধ্যে সর্বোচ্চকে বুঝান হয়েছে। বর্ণনাটি শয়তান ছাড়া আর কারো সম্পর্কে নয়, কারণ পাপ প্রবেশের আগেই তার অস্তিত্ব ছিল যার ফলে তার পতন হয়েছিল।

যিশাইয় ১৪:১২-১৫ পদে লুসিফারের (অন্য নাম শয়তান/Satan) পতনের বর্ণনা আছে। ১৩-১৪ পদের মধ্যে পাঁচ বার “আমি . . করিব/হইব/উঠিব” ("I will") কথাটি লুসিফার উচ্চারণ করেছে। 

স্বর্গীয় দূত (cherub) ঈশ্বরের বিরুদ্ধে “নিজ-কামনা” কে উপরে তুলে ধরেছিল এবং বিদ্রোহের জন্য শাস্তি ভোগ করেছিল (তুলনা করুন: ১ তীমথিয় ৩:৬ পদ)।

শয়তানের বিবিধ পদবী, খেতাব, নাম। The various designations of Satan.

শয়তান মিথ্যুক এবং মিথ্যুকদের পিতা (যোহন ৮:৪৪ পদ)।

শয়তানের বিপরীতে যীশু নিজেকে পরিচয় দিয়েছেন “সত্য” (the truth) হিসেবে (যোহন ১৪:৬ পদ)। শয়তানের চরিত্রই হলো ভ্রান্তিজনক, তার সমস্ত বিষয় হলো মানুষকে প্রতারণা করার জন্য। যখন শয়তান মিথ্যা বলে, যোহন ৮:৪৪ পদে যীশু বলেন, সে তার নিজের ভাষায় কথা বলে, কারণ সে মিথ্যুক এবং মিথ্যার পিতা।

সে “এই যুগের দেবতা” He is "the god of this world (২ করিন্থীয় ৪:৪ পদ) , “জগতের অধিপতি” the prince of this world (যোহন ১৪:৩০) এবং “আকাশের কর্তৃত্বাধিপতির” the prince of the power of the  (ইফিষীয় ২:২ পদ)। 

জগতের প্রতি বিশেষ মোহ থাকার কারণে তাঁকে ঐসব পদবী/খেতাব দেওয়া হয়েছে। জগতে সে বহুজন কর্তৃক সমাদৃত, মহাবিষ্ময় যে, স্বর্গীয় অনুমতিতে, সে জগতে এবং তার প্রজাদের হৃদয়ে প্রভাব বিস্তার করছে।

দিয়াবল (মথি ৪:১ পদ)। The "Devil" 

গ্রিক ভাষায় শয়তান সম্পর্কে সবচেয়ে পরিচিত যে শব্দটি ব্যবহার করা হয়েছে তা হলো দিয়াবল (diabolos), বা অপবাদক, বিপক্ষ ও নিন্দুক (devil, adversary, accuser)। আমাদের এক নম্বর শত্রুর সাথে বর্ণনাগুলোর কতই মিল! সে ঈশ্বরের সন্তানদের প্রচ- দোষারোপ এবং বচসা করে, ঠিক যেমন ইয়োবকে করেছিল (ইয়োব ১:৬-১২ পদ)।

“নাগ” এবং “পুরাতন সর্প” (প্রকাশিত বাক্য ২০:২ পদ)। The "dragon" and a "serpent" 

ভয় সৃষ্টি করতে শয়তানের দক্ষতা সন্দেহাতীত, তাই এদোন বাগানে আদম-হবাকে প্ররোচনা করতে সূক্ষ্মকৌশল অবলম্বন করে (আদিপুস্তক ৩:১ পদ)। বাইবেলে যে সকল নাম শয়তানকে দেওয়া হয়েছে, তার প্রতিটি তার চরিত্র ও কাজের সাথে সামঞ্জস্যপূর্ণ।

শয়তানের চরিত্র। The character of Satan.

শয়তান ঈশ্বর ও মানুষের শত্রু। Satan is he enemy of God and man.

শয়তান শব্দের অর্থ বিপক্ষ (adversary)। মানুষ ঈশ্বরের প্রশংসা ও গৌরব করার জন্য যত রকম উদ্যোগ গ্রহণ করে, তার সবকিছুকে বিরোধিতা করা বিপক্ষ হিসেবে শয়তানের কাজ। প্রেরিত পৌল বলেন যে রক্তমাংসের শত্রুতা শয়তানের সামান্য অস্ত্র। এর পিছনে আসল শত্রু যে লুকিয়ে আছে সে হলো শয়তান (ইফিষীয় ৬:১২ পদ)। এই পদটি শিক্ষা দেয় যে শয়তানের অদৃশ্য সাহায্যকারি আছে। অগণিত দিয়াবল বাহিনী তার আদেশ পালন করে তার শক্তি অপরিমেয়ভাবে বাড়িয়ে দেয়। বেল্সবূল দিয়াবলদের প্রধান হিসেবে আছে (লূক ১১:১৫ পদ)। ঈশ্বরের মতো সে সর্বত্র বিরাজমান নয় কিন্তু তার বাহিনীর মাধ্যমে সে জগতের সব জায়গা ছুঁইতে পারে।

শয়তান বিচক্ষণ ও ধূর্ত। Satan is shrewd and cunning.

২ করিন্থীয় ১১:৩ পদে পৌল শয়তানের প্রতারণা সম্পর্কে সতর্ক করে দিয়েছিলেন। শয়তান অন্ধকারের অধিপতি হলেও, আলোর দূতের ছদ্মবেশ ধারণ করতে পারে (২ করিন্থীয় ১১:১৩-১৫ পদ)। তাঁকে কোনো বিস্ময়কর রূপ ধারণ করে আসতে হয় না কারণ জগতে ভ-ামী এখন প্রবলরূপ ধারণ করেছে। ভ- শয়তান বহুরূপ ধারণ করতে পারে। তার অন্ধকারের রাজ্য বিস্তারের জন্য আলোর দূত হিসাবে পরিচয় তুলে ধরতে পারে।

শয়তান ভয়ংকর পাপী। Satan is extremely wicked.

শয়তান প্রথম থেকে আজও পাপ করে যাচ্ছে (১ যোহন ৩:৮ পদ)। সে পাপের কর্তা এবং পৃষ্ঠপোষক। জগতের প্রথম থেকে সে পাপের অনুশীলক এবং প্ররোচক।

শয়তান ক্ষমতাশালী। Satan is powerful.

ঈশ্বরের মতো সর্বশক্তিমান নয়, শয়তান কিন্তু মানুষের চেয়ে শক্তিশালী (লূক ৪:৫,৬ পদ)।

শয়তানের কাজ। The Works of Satan.

মাঝেমধ্যে ঈশ্বর তাঁর আত্মিক জ্ঞান ও ক্ষমতা অনুসারে শয়তানকে সুযোগ দেন মানুষের ক্ষতি করার।

শয়তান ঈশ্বরের বাক্যের বিরুদ্ধাচরণ ও ভুল ব্যাখ্যা করে (মার্ক ৪:১৩-১৫ পদ; আদিপুস্তক ৩:৪-৫ পদ)। He seeks to undermine and distort the Word of God. (Mark 4:13-15; Genesis 3:4-5).

যাঁরা ঈশ্বরের বাক্যের প্রতি বিশ্বস্ত তাঁদের জীবনে যেন তা ধরে রাখতে না পারে সেজন্য শয়তান দৃঢ় প্রতিজ্ঞ। বিশ্বাসীর হৃদয়ে যাতে শিকড় গাড়তে না পারে সেজন্য সে ঈশ্বরের বাক্য হরণ করে নেয়। যদি কেউ ঈশ্বরের বাক্যের উপর নির্ভর করে, তখন সে তার সত্য অর্থকে বিকৃত করে দেয়। আদম ও হবার উপর এই পদ্ধতি সে সফলভাবে প্রয়োগ করেছিল।

শয়তান খ্রীষ্টের সূসমাচার প্রয়োজন থেকে মানুষের দৃষ্টি ঘুরিয়ে দেয় অর্থাৎ দৃষ্টি অন্ধ করে দেয় (২ করিন্থীয় ৪:৩,৪ পদ)। Satan blinds humans to their need of the Gospel of Christ (2 Corinthians 4:3,4).

কারণ শয়তান হলো জগতের অন্ধকারের শাসকদের অধিপতি। সে ভয়ঙ্কর নিষ্ঠুরভাবে লোকদের অন্ধকারে ফেলে রাখে। অবজ্ঞা, কুসংস্কার, অন্ধবিশ্বাস এবং ভ্রান্তি এসব নিয়ে আসে, যেন লোকেরা “ঈশ্বরের প্রতিমূর্তি যে খ্রীষ্ট, তাঁহার গৌরবের সুসমাচার-দীপ্ত তাহাদের প্রতি উদয় না নয়”

শয়তান পরিক্ষক/প্রতারক (১ থিষলনীকীয় ৩:৫ পদ)। Satan is "the tempter" (1 Thessalonians 3:5)

শয়তান যেমন আমাদের প্রভুকে প্রতারণা করেছিল ঠিক তেমনভাবে তার অনুসারীদের আক্রমণ করে। শয়তান এক অতিসূক্ষ শত্রু, সে আমাদের প্রতারিত করতে নানা ফন্দি ব্যবহার করে। সে কারণে আমরা অনেক সময় তার প্রতারণার ফাঁদ থেকে রেহাই পেতে পারি না (২ করিন্থীয় ২:১১ পদ)।

শয়তান ঈশ্বরের সন্তানদের প্রতিবন্ধক ও গ্রাসকারী (১ থিষলনীকীয় ২:১৮ পদ; ১ পিতর ৫:৮ পদ)। Satan attempts to hinder and devour the children of God. (1 Thessalonians 2:18; 1 Peter 5:8). 

শয়তান হলো ঈশ্বরের কাজের সব সময়ের শত্রু। বাধা তৈরির সকল চেষ্টা সে করে। বিচিত্র রকমের বিরোধিতা সে তৈরি করে। সে মানুষের নিষ্ঠুরতম জাগ্রত শত্রু। সে গর্জনকারি সিংহের মতো ক্ষুধার্ত, ভ্রাম্যমাণ, হিংস্র, বলবান এবং নিষ্ঠুর। সে লোভী ও আত্মার তাড়নাকারি। তার সব নকশা হলো যাঁরা ঈশ্বরের সাথে যুক্ত তাঁদের জীবন ও সম্মানকে গ্রাসকারি এবং সংহারক।

শয়তান মানুষের মধ্যে ঢুকে তার চালাকি দিয়ে বেঁধে রাখে (যোহন ১৩:২৭ পদ)। He sometimes enters into humans and uses them as pawns in his schemes. (John 13:27). 

প্রত্যেক দুষ্টলোকের ভিতর শয়তান আছে যারা তার আদেশ পালন করে (ইফিষীয় ২:২ পদ)। মাঝেমধ্যে সে আগের চেয়ে ভয়ংকর রূপ ধরে প্রবেশ করে, বিশেষ করে যখন সে তাঁদের দিয়ে বিভৎস্য শয়তানী করায়।




Comments

Popular posts from this blog

উপবাস - বাইবেলের আলোকে উপবাস

প্রতিমা পূজা এমনকি মূর্তি সম্পর্কে বাইবেল কী বলে? What does the Bible says about idolatry or even image?

ঈশ্বর কেন মানুষ সৃষ্টি করেছেন?