তোমরা পৃথিবীর লবণ, তোমরা জগতের জ্যোতি

আমি পৃথিবীর এমন কোথাও বাস করতে চাই না যেখানে লবণ নেই, আলো নেই।

পৃথিবীতে যদি খ্রীষ্টিয়ান না থাকতো তাহলে স্বাদবিহীন আলোবিহীন বীভৎস ও ভয়ঙ্কর একটা স্থান হতো এই পৃথিবীটা।

আসুন আমরা এ বিষয়ে কিছুক্ষণ আলোচনা করি যে আমাদের জীবনের জন্য ঈশ্বরের ইচ্ছাটা কী আর তা আমাদেরকে অবশ্যই খুঁজে দেখতে হচ্ছে। 

“তোমরা পৃথিবীর লবণ ,  . . 
তোমরা জগতের দীপ্তি”  
মথি ৫:১৩-১৬ পদ

লবন যদি তার লবণত্ব হারায় তাহলে কীভাবে তা আর লবণময় করা যাবে?
লবণত্ব হারানো লবন ব্যবহারযোগ্য থাকে না বলে ফেলে দেওয়া হয় আর মানুষেরা তা পা মাড়িয়ে যায়।
আলো জ্বালিয়ে কেউ ধামা দিয়ে রাখে না, বরং উপরেই রাখে যেন তা সবাইকে আলো দিতে পারে।

খ্রীষ্টিয়ানদের আলো মানুষের সামনে উজ্জ্বল হোক্ যেন জগত তাদের সৎ কাজ দেখতে পায় আর স্বর্গের পিতা ঈশ্বরের মহিমা কীর্ত্তন করে।

পবিত্র বাইবেলের মথি ৫:১৩-১৬ পদে আমরা খ্রীষ্টিয়ানদের লবণ এবং আলোর মতো হতে দেখতে পাই। দু’টো বিষয় ‘লবণ এবং আলো’ একজন আত্মিকভাবে নতুন জন্মপ্রাপ্ত ব্যক্তির প্রতিনিধিত্ব করে।

“তোমরা পৃথিবীর লবণ, . . তোমরা জগতের দীপ্তি” এ কথা যীশু খ্রীষ্ট অবিশ্বাসীদেরকে বলেননি, কিন্তু তাদের উদ্দেশ্য করে বলেছেন যারা খ্রীষ্টের অনন্ত জীবনের অধিকারী হয়েছেন। বিষয়টি নিয়ে জগতের কোনো ধর্মগুরু, ফরীশী ও সদ্দূকীদের উদ্দেশ্যে লেখা হয়নি, কিন্তু সমস্ত খ্রীষ্টিয়ানদের উদ্দেশ্য করে লেখা হয়েছে। বাইবেলে আমরা প্রায়ই দেখি যে জগতে সাধারণ নিত্য ব্যবহৃত জিনিষের দৃষ্টান্তে ঐশ্বরিক সত্য বোঝাতে ব্যবহৃত হয়েছে। কিন্তু যীশু খ্রীষ্ট কোন্ নির্দিষ্ট বিষয়ে এ কথা বলছেন তা বুঝতে আমরা একটু চিন্তা করে দেখি যে লবণ কী কী কাজে ব্যবহার হয়।

১। লবণ

অনেক দ্রব্য সংরক্ষনের জন্য প্রায়ই লবন ব্যবহৃত হয়। বিশেষভাবে ইলিশ মাছ পচন থেকে রক্ষা করতে লবনের প্রয়োজন হয়। এভাবে আমরা লবনজারিত মাছ পাই, এমনকি অনেক সময় মাংসও পাই যা ভালো রাখার জন্য লবন দিয়ে জারক করা। লবণ মাছ ও মাংসের সাথে মিশে যায়। লবণ দিয়ে মাছমাংস রেখে দেওয়া হয় যেন লবণ মাছ মাংসের সাথে মিশ্রিত হয়ে নষ্ট হওয়া থেকে রক্ষা করে। আচারও একই পদ্ধতিতে সংরক্ষণ করা যায়। আম, জলপাই, শশা, লেবুর প্রতিটি স্তরে লবণের একটি স্তর স্থাপন করে বড় বড় বোতলে কিংবা ব্যারেলে করে প্রক্রিয়াজাত আচার করা হয়। আমি মনে করি না যে এতো বেশি লবণ আমার মাছ মাংসে বা আচারে পছন্দ করবো, কিন্তু যারা এসব প্রস্তুত করেন তারা খাওয়ার জন্য নয় বরং খাবারগুলো টিকিয়ে রাখার জন্য এই পদ্ধতিতে প্রক্রিয়াজাত করার উদেশ্যে লবণ ব্যবহার করেন। কারণ লবনে সংরক্ষণ তাদের এই জিনিষগুলো ক্ষতির হাত থেকে টিকে থাকবে।

লবণ সংরক্ষিত হওয়াতে ভালো থাকে, নষ্ট হওয়া থেকে রক্ষা পায়, নিরাপদে থাকে।

খ্রীষ্টিয়ানদের ঈশ্বর এই পৃথিবীতে স্থাপন করেছেন সংরক্ষকের মতো কাজ করার জন্য, এই সভ্যতা ধ্বংসের হাত থেকে সংরক্ষণের জন্য, রক্ষার জন্য। কীভাবে খ্রীষ্টিয়ানরা একটি শহর, একটি গ্রাম কিংবা জাতিকে ধ্বংস বিনাশ হওয়া থেকে রক্ষা করতে পারতো তার দৃষ্টান্ত দেখতে আমরা পুরাতন নিয়মে ফিরে যাই। লোট বসবাসের জন্য সদোমকে বেছে নিয়েছিল। বাইবেলে আমরা যে তথ্য পাই তাতে সদোম ছিল পাপাচারপূর্ণ নগরের অন্যতম। এই নগরের উপর অগ্নি ও গন্ধক বর্ষণের আগে ঈশ্বর অব্রাহামের কাছে তাঁর পরিকল্পনার কথা প্রকাশ করেছিলেন। অব্রাহাম ঈশ্বরের কাছে অনুনয় বিনয় করলেন যে যদি সেখানে ৫০ জন ধার্মিক লোক থাকে, তবে যেন তিনি সদোমকে ধ্বংস না করেন।  ঈশ্বর প্রতিজ্ঞা করলেন যে যদি সেখানে ৫০ জন ধার্মিক লোক থাকে তিনি সদোম ধ্বংস করবেন না। পরে ঈশ্বর এমনকি ১০ জন ধার্মিক লোক থাকলেও সদোমকে ধ্বংস করবেন না বলে প্রতিজ্ঞা করলেন। কিন্তু হায়, গণনা করা হলো এবং ১০ জন পরিত্রাণপ্রাপ্ত লোক সেখানে খুঁজে পাওয়া গেল না। আর সেই নগর সম্পূর্ণরূপে ধ্বংস হলো। হ্যাঁ, যদি সেখানে পর্যাপ্ত পরিমাণে লবণ (খ্রীষ্টিয়ান) থাকতো, তাহলে সেই নগর অবশ্যই রক্ষা পেত, সংরক্ষিত হতো।

অনেকে দেশে রক্ষার জন্য সেনাবাহিনী, বিমান বাহিনী এমনকি আণবিক বোমার উপর নির্ভর করে। আমরা আমাদের বুদ্ধিমত্তা ও শক্তিমত্তার উপর নির্ভর করতে চাই এই ভেবে এগুলো আমাদেরকে রক্ষা করবে, কিন্তু ঈশ্বর যদি আমাদের বিপক্ষ হন তাহলে এসব কিছুই আমাদেরকে সাহায্য করতে পারবে না। আমাদের বীর মুক্তিবাহিনী ১৯৭১ সালে আমাদের দেশকে স্বাধীন করেছেন, হ্যা অবশ্যই আমি ও আমরা সাবাই সেটা বিশ্বাস করি আর তাদের শ্রদ্ধ সম্মান করি, শহীদদের ভক্তিতে স্বরণ করি। কিন্তু আমি আমার সমস্ত অন্তঃকরণের সঙ্গে আপনাকে বলবো যে এর একমাত্র কারণ ঈশ্বর আমাদের বিজয় এনে দিয়েছেন। আমরা আমাদের দেশের স্বাধীনতার জন্যে সে সময়ে পিতা ঈশ্বরের কাছে ব্যক্তিগতভাবে, দলগতভাবে, মণ্ডলীতে মণ্ডলীতে অবিরত প্রার্থনায় যুক্ত ছিলাম। পিতা ঈশ্বর আমাদের প্রার্থনা শ্রবণ করেছেন আর বিজয় এনে দিয়েছেন বাংলাদেশের খ্রীষ্টিয়ানদের কারণে, কারণ আমরা এদেশে বাস করি এজন্যে আর এটা আমার বড় বিশ্বাস। তিনি এই দেশটি রক্ষা করতে চেয়েছেন যেন লোকেরা পরিত্রাণ পেতে পারে। সুতরাং এই ঘটনাটি আমাদের জাতীয় জীবনের ইতিহাসে স্থান পেয়েছে। আমার দেশের জন্য যারা যুদ্ধ করেছে আমি তাদের বিপক্ষে নই, কিন্তু আমি বিশ্বের সমস্ত যোদ্ধাদের চেয়েও আমাদের রক্ষার জন্য আমাদের দেশের জন্য ঈশ্বরের আশীর্বাদের উপর নির্ভর করি। আমি এই প্রার্থনাই করি যে আমাদের দেশটি সংরক্ষণে ভালোভাবে নিরাপদে থাকতে পর্যাপ্ত লবণ আছে।

লবণ স্বাদযুক্ত করে।

আমাদের কারোর উচ্চ রক্তচাপ না থাকলে আমরা খাবার স্বাদযুক্ত করতে লবণ ব্যবহার করি। খুব কম খাবারেই লবণ ছাড়া স্বাদযুক্ত হয়, এমনকি মিস্টি পায়েসেও সামান্য একটু লবনের প্রয়োজন হয়। লবণ খাবারকে স্বাদঘ্রাণযুক্ত করে।

জীবন-যাপনের জন্য এ পৃথিবী একটি ভয়ংকর স্থান হতো যদি না উত্তম স্বাদযুক্ত করতে পৃথিবীতে কোনো খ্রীষ্টিয়ান না থাকতো। কারোরই একাকি চলা নিরাপদ হতে পারে না যদি না কোনো পরিত্রাণপ্রাপ্ত আমাদের জীবনের পথ স্বাদযুক্ত আর নিরাপদে রাখার জন্য সংরক্ষণ করেন। আপনি এমন কোনো শহরে বাস করতে চাইবেন না যেখানে ঈশ্বরের বাক্য প্রচারিত হয়নি। আপনি রাশিয়ার দিকে তাকান সেখানে বহু বছর ধরে বাইবেল ছাপানো হয়নি তাহলে দেখুন কোন্ ধরনের পরিবেশের মধ্যে সেখানকার লোকেরা বাস করছে। বর্তমানে চায়নাতে খ্রীষ্টিয়ান নিধন হচ্ছে আর যারা সেখানে থাকছে লবনের স্বাদ হারাচ্ছে। অনেকই তাদের জীবনের বিষয়ে এতো হতাশাগ্রস্ত যে তারা নিজেদের জীবন নষ্ট করতে চাইছে যতক্ষণ পর্যন্ত না তারা কিছু খ্রীষ্টিয়ানের সঙ্গে পরিচিত হচ্ছে - যারা তাদেরকে জীবনে ঈশ্বরের আশির্বাদ ও প্রকৃত উদ্দেশ্য বুঝাতে সাহায্য করেন। লবণ স্বাদযুক্ত করে।

লবণ বরফ গলায় এবং বরফের দেশে মানুষদের পিছলে পড়ার থেকে রক্ষা করে।

লবণ প্রায়ই বরফ/তুষারে ঢাকা হাটার পথ ঐসব দেশের লোকদের পিছলে পড়ার হাত থেকে রক্ষা করার জন্য ব্যবহৃত হয়। পাপীদের নরকের মধ্যে পিছলে পড়ার হাত থেকে রক্ষা করার জন্য পরিত্রাণপ্রাপ্তগণ ঈশ্বর কর্তৃক ব্যবহৃত হন। অনেক বরফ/তুষারে ঢাকা হৃদয় লবণাক্ত খ্রীষ্টিয়ানের দ্বারা তাদের মন গলছে, প্রাণে জল পাচ্ছে। প্রাচীনকালে লবণকে খুবই মূল্যবান বলে ধরা হতো আর অনেক সময় তারা লবণের খোঁজে বহুদূরের পথও ভ্রমণ করতো। খ্রীষ্টিয়ানেরা যারা জগতের লবণ, তারা অনেক মূল্যবান।

২। আলো

আলো রোগজীবাণু করে পোকামাকড় ধ্বংস করে এবং তাপ দেয়। একজন প্রকৃত খ্রীষ্টিয়ানের জীবন শয়তানের সমস্ত মিথ্যা প্রতারণা ধ্বংস করে আর একজন পুরাতন পাপীর হৃদয়কে উষ্ণ করে তোলে যেহেতু সে যীশু খ্রীষ্টকে তার মুক্তিদাতারূপে গ্রহণ করতে আগ্রহী হয়। একটা অন্ধকার ঘরে ঢুকে আলো জ্বেলে দিয়ে অন্ধকারকে পালিয়ে যাওয়া দেখাটা আনন্দের বিষয়।

আমি একটি লেখা পড়েছি, সেখানে লেখক বলেছেন : “কয়েক বছর পূর্বে উত্তর-পশ্চিম ওকলহামায় থাকাকালে আমার শ্যালক শহর থেকে কয়েক মাইল দূরে একটি গুহা দেখাবার জন্য আমাকে নিয়ে যায়। যখন আমরা গুহার গভীরে প্রবেশ করতে শুরু করি, আমরা আমাদের সঙ্গে ভালো একটি টর্চ লাইট নিয়ে যাই। আমাদের কোনো পথপ্রদর্শক ছিল না এবং সবচেয়ে কাছের বাড়িটিও কয়েক মাইল দূরে ছিল। আমার কিছুটা দ্বিধা ছিল, কিন্তু তিনি আমাকে বোঝালেন যে, এটি খুবই নিরাপদ। আমরা কিছুদূর যাওয়ার পর আমি কিছু দড়ি বা সুতার টুকরো লক্ষ্য করি। তখন আমার শ্যালক বললেন যে, যে লোকটি তাকে গুহার মধ্যে দিয়ে পথ দেখিয়ে নিয়ে গিয়েছিল, সে সব সময় কিছু দড়ির টুকরো পথে ফেলে যেত, যেন সে সহজেই তার পথ খুঁজে বের করতে পারে। ওই সময়ে আমি ভাবছিলাম যদি আমাদের টর্চ লাইটের আরো কিছু ব্যাটারি থাকতো ভালো হতো। এখানে যদি আমরা আলো নিভিয়ে দেই, তাহলে আমরা অন্ধকার ছাড়া আর কিছুই দেখতে পাবো না। গুহার মধ্যে আমরা কয়েকবার হারিয়ে গিয়েছিলাম কিন্তু শেষ পর্যন্ত আমাদের মনে হলো আমরা সঠিক পথেই আছি আর হঠাৎ আমরা একটি মোড় ঘুরলাম আর একটা সরু আলোর রেখা দেখলাম - যা গুহামুখ থেকে আসছিল। সেই আলো আমার কাছে মঙ্গলজনক বলে মনে হলো।”

হ্যাঁ, আলো সব অন্ধকার দূর করে দেয় যেন আপনি আপনার পথ দেখতে পারেন। আলো সেই অন্ধকারকে দূর করে যা সারা পৃথিবীকে ছেয়ে ফেলেছে। একজন প্রকৃত খ্রীষ্টিয়ান হবে আলোর মতো যা অন্যদের যীশু খ্রীষ্টের প্রতি আকৃষ্ট করবে।

যখন যীশু খ্রীষ্ট এই পৃথিবীতে ছিলেন তিনি ছিলেন সেই আলো বা জ্যোতি। কিন্তু সেই একই আলো প্রতিটি পরিত্রাণপ্রাপ্ত ব্যক্তিকে দেওয়া হয়েছে। “তোমরা হলো জগতের সেই জ্যোতি”।

৩। লজ্জাজনকও হতে পারে

লবণ এবং আলো কিন্তু তাদের কার্যকারিতা বা গুণ হারাতে পারে যদি তারা ভুলভাবে ব্যবহৃত হয়।

স্বাদ হারানো

“যদি লবণ তার স্বাদ হারায়।” লবণ তার বিশুদ্ধতা ও স্বাদগন্ধ হারাতে পারে যদি এটাকে কেরোসিন বা নোংরা আবর্জনার কাছাকাছি রাখা হয়। এটা নোংরা এবং দুর্গন্ধ থেকে দূরে রাখা উচিত।

আমরাও আমাদের স্বাদ হারাতে পারি যদি আমারা জগতের নোংরা ও দুর্গন্ধ নিয়ে আমাদের সময় কাটাই। আমরা জগতে আছি, কিন্তু আমাদের জগতের অনুরূপ হওয়া উচিত নয়। পাপের নোংরা দুর্গন্ধ জগতের লবণের জন্য তার স্বাদ হারানোর কারণ হয়।

যখন লবণ তার স্বাদ হারায়, তখন তা মূল্যহীন হয়। “লবণ ত উত্তম; কিন্তু সেই লবণেরও যদি স্বাদ গিয়া থাকে, তবে তাহা কিসে আস্বাদযুক্ত করা যাইবে? তাহা না ভূমির, না সারঢিবির উপযোগী; লোকে তাহা বাহিরে ফেলিয়া দেয়। যাহার শুনিতে কান থাকে, সে শুনুক” (লূক ১৪:৩৪-৩৫ পদ)

গুপ্ত আলো

একজন বোকা হবেন যদি তিনি তার জ্বালানো মোমবাতিটি কোনো ঢাকনার নিচে রাখেন যেখানে মোমবাতিটার কিছুই দেখা যায় না। লোকটা খুবই বোকা হবেন যদি তিনি একটা আলো দানকারী বাতি কোনো বড় পাত্র দিয়ে ঢেকে রাখেন যাতে বাতিটি লুকানো থাকে।

অনেক খ্রীষ্টিয়ানই তাদের আলো কিনা ঢাকনার নিচে লুকিয়ে রেখেছেন। এটা হতে পারে অযথা অসত্য কথাবার্তা গালগল্পের ঢাকনা। এটা হতে পারে গালগালি বা নোংরা কথার ঢাকনা। এটা হতে পারে নেশার ঢাকনা। এটা হতে পারে ঈশ্বরের বিপরীতে চুরি করার ঢাকনা। এটা হতে পারে খ্রীষ্টের দেহ ম-লীতে যোগদান না করার ঢাকনা। এটা হতে পারে শত শত পাপের মধ্যে একটা যা আপনার আলোকে জগতের জাগতিকতা দিয়ে ঢেকে রাখে।

আমার মনে পড়ে ছোটোবেলায় ঘরে রাতে আলোর জন্য কেরোসিনের হারিকেন বাতি ব্যবহার হতো যখন ইলেট্রিসিটি চলে যেত। ইলেট্রিসিটি চলে যাওয়াতে রাতে কেরোসিনের হারিকেন বাতিতে পড়াশুনা করতাম। যখন সেই হারিকেনের আলো কমে আসতো আমি আরো বেশী আলো পাওয়ার জন্য হারিকেনের সলতে একটু টেনে বাড়িয়ে দিতাম। আপনি যদি কখনো এই ধরনের বাতির সলতে খুব বেশি টেনে দেন দেখবেন বাতিটার গোল কাচের চিবনির ঢাকনাটা ধোঁয়ায় ভরে গিয়ে আলো ঢেকে ফেলেছে, চিবনির এক পাশ কালিতে কালো হয়ে গিয়েছে আর এতে তেমন আলো ছড়াচ্ছে না। এমন অনেকে আছেন যারা প্রশংসা পাওয়ার জন্য তাদের আলো ভাড়া দেয় এবং সেই ঢাকনা ধোঁয়ায় পরিপূর্ণ হয়ে যায়। যদি আপনার আলো নিজের স্বার্থের জন্য জ্বলতে থাকে, তাহলে সেটা তেমন ভালো কিছুই হবে না।

কখনো কখনো ভালো আলো পাওয়ার জন্য আমাদেরকে কেরোসিনের বাতির সলতে পরিষ্কার করতে হতো। আলো নিভে যেত এবং তারপর পুরানো, মোচড়ানো, পুড়ে কালো হয়ে যাওয়া সলতের উপরের কিছু অংশ কেটে ফেলতে হতো। খ্রীষ্টিয়ানদের উপর ঈশ্বরকে প্রায়ই তাঁর সোনালী কাঁচিটি ব্যবহার করতে হয় এবং তাঁকেই আলোটি পরিষ্কার করতে হয়, যেন এটা উজ্জ্বলভাবে জ্বলতে পারে। খ্রীষ্টিয়ানদের জন্য হয় আপনার আলো উজ্জ্বলভাবে জ্বালবে নয়তো ঈশ্বর আপনার আলো পরিষ্কার করে কাটসাট করে পরিপাটি করবেন।

৪। একটি সুনির্দিষ্ট স্পষ্ট আদেশ

“তদ্রূপ তোমাদের দীপ্তি মনুষ্যদের সাক্ষাতে উজ্জ্বল হউক্, যেন তাহারা তোমাদের সৎক্রিয়া দেখিয়া . . .” মথি ৫:১৬ পদ। এই হলো একটি সুনির্দিষ্ট স্পষ্ট আদেশ। এখানে কোনো সম্ভবত তাই, আশা করি তাই, মনে হয় তাই, এই ধরনের কোনো উক্তি নেই। ঈশ্বর আমাদের কাছ থেকে প্রত্যাশা করেন যেন আমরা এমনভাবে জীবনযাপন করি যাতে অন্যেরা তাঁর (ঈশ্বরের) গৌরব করে।

লবণ তৃষ্ণা বা পিপাসা বাড়িয়ে দেয়

কয়েক বছর আছে আমি একজন মিশনারির কথা শুনেছিলাম যিনি চীনা শিশুদের শিক্ষাদানের জন্য কিছুকাল চীনদেশে কাটিয়েছিলেন। যখন তারা শাস্ত্রের এই বিষয়ে আলোচনা করছিলেন, সেই শিক্ষক লবণের ব্যবহার সম্পর্কে তাদের প্রশ্ন জানতে। একটি ছোট ছেলে উঠে দাঁড়িয়ে বললো, “স্যার, লবণ আপনাকে তৃষ্ণার্ত করবে, পিপাসা বাড়িয়ে দেবে।” একজন খ্রীষ্টিয়ানের জীবনও অন্য যে-কাউকেই জীবন জল পান করার জন্য তৃষ্ণার্ত করে তুলবে। যীশু জল তুলবার কুয়ার কাছে থামলেন এবং শমরিয়া নারীর সঙ্গে কথা বললেন। তিনি তাকে বললেন যে, যাকোবের কুয়া কখনো কাউকে পরিতৃপ্ত করতে পারে না। তিনি তাকে বললেন যে, একমাত্র তিনি তাকে এমন পানীয় জল দিতে পারেন যা কখনো তাকে পুনরায় তৃষ্ণার্ত করবে না। সেই স্ত্রীলোকটি উত্তরে বলেছিলেন, “মহাশয়, সেই জল আমাকে দিউন, যেন আমার পিপাসা না পায় . . .” (যোহন ৪:১৫ পদ)। যীশুর সঙ্গে কিছুক্ষণ কথোপকথন সেই স্ত্রীলোকটিকে পিপাসিত করে তোলে। “তোমাদের বাক্য সর্বদা অনুগ্রহযুক্ত হউক, লবণে আস্বাদযুক্ত হউক, . . .” (কলসীয় ৪:৬ পদ)। আমি ভাবছি আমাদের কতজন অন্যদের কাছে যীশুর জন্য পিপাসিত হওয়ার কারণ হয়েছি?

আলো উঁচুতে তুলে ধরুন

“. . . পর্বতের উপরে স্থিত নগর গুপ্ত থাকিতে পারে না।” মথি ৫:১৪ পদ। পর্বতমূল, পাহাড়তলির নিচের কোনো জনবসতি গুপ্তভাবে থাকতে পারে। সমভূমির সমান্তরাল একটি প্রদীপ বা বাতি গুপ্ত থাকতে পারে। আমাদেরকে ঈশ্বরের সঙ্গে পর্বত শিখরে উঠতে হবে এবং তাহলেই আমাদের প্রদীপ আলো দিবে। আমাদের প্রদীপ যদি জগৎ থেকে লুকানো থাকে, তাহলে তা উত্তম কিছু করতে সক্ষম হবে না।

দীপাধার/বাতিদানের উপর বাতি

মথি ৫:১৩-১৬ পদের একটি স্থানে আমাদের বলা হয়েছে যে, প্রদীপটি একটি পিলসুজ অর্থাৎ বাতিদানের উপর রাখা উচিত। প্রকাশিত বাক্যের প্রথম অধ্যায়ে পাটম দ্বীপে যোহনের দর্শনের বিষয়ে লেখা আছে। এই দর্শনে যোহন দেখেছিলেন যীশু খ্রীষ্ট “সপ্ত স্বর্ণময় দীপাধারের . . .” (প্রকাশিত বাক্য ১:২০ পদ) মধ্য দিয়ে গমনাগমন করছিলেন। একটি দীপাধার/বাতিদান বা পিলসূজ একটি মণ্ডলীর অর্থাৎ খ্রীষ্টের দেহের প্রতিনিধিত্ব করে। সেখানে সাতটি দীপাধার ও সাতটি মণ্ডলী ছিল। যদি আমরা সত্যই আমাদের প্রদীপ ঈশ্বরের জন্য জ্বালাতে চাই, তবে সেটা অবশ্যই মণ্ডলীতে হতে হবে। অনেকে এটাকে মানুষের গঠন করা, মানুষের তৈরি মতোবাদে মণ্ডলীর মাধ্যমে করার চেষ্টা করে থাকে, কিন্তু একমাত্র উপযুক্ত স্থান হলো একটি সত্যিকার নতুন নিয়ম অনুযায়ী মণ্ডলীতে। আপনাদের মধ্যে অনেকেই এই ঢাকা শহরে চলে এসেছেন আর তাদের সদস্যপদ অনেক দূরের কোনো শহর বা গ্রামে ফেলে এসেছেন। নিজেদের সেই মণ্ডলীর সঙ্গে অনেক দিন কোনো যোগাযোগ নাই, কী প্রচার হচ্ছে, মণ্ডলীতে কী কার্যক্রম হচ্ছে তাতে অনেকের কোনো আগ্রহই নাই। মাণ্ডলিক জীবনের সবকিছু বাক্স বন্দি অবস্থায় পরে আছে। গুপ্ত থাকলে লুকানো থাকলে আলো দিবে না। এটাকে দীপাধার (মণ্ডলী)-র উপর রাখুন, তাহলেই এটা আলো দিবে।

মানুষের সাক্ষাতে আলোকিত হয়ে জ্বলুন

“তদ্রূপ তোমাদের দীপ্তি মনুষ্যদের সাক্ষাতে উজ্জ্বল হউক . . .” মথি ৫:১৬ পদ। অনেকে নিজেদেরকে পৃথিবী থেকে বিচ্ছিন্ন রাখেন, যেমন - সন্ন্যাসিনীরা, পুরোহিতেরা ও তপস্বীদের ক্ষেত্রে দেখা যায়। কথার কথা, যদি তাদের কোনো প্রদীপ থেকেও থাকে, এটা কোনো মঠ, আশ্রম বা গুহা ইত্যাদিতে থেকে ভালো কিছু করা সক্ষম হবে না। মানুষের সামনে আমাদের প্রদীপ নিয়ে যাওয়া প্রয়োজন। অন্যদের কাছে আপনার প্রদীপ নিয়ে যান। বাইবেল আমাদের শিক্ষা দেয় যে, আমাদের প্রদীপ ঘরে ঘরে নিয়ে যেতে হবে।

ঈশ্বর মহিমান্বিত হবেন

এর উদ্দেশ্য হলো মানুষ আমাদের ভালো কাজ দেখবে এবং ঈশ্বরের গৌরব করবে। প্রভু যীশু খ্রীষ্ট যোহন বাপ্তাইজকের সম্পর্কে এই সাক্ষ্য দিয়েছিলেন। “তিনি সেই জ্বলন্ত ও জ্যোতির্ময় প্রদীপ ছিলেন, এবং তোমরা তাঁহার আলোতে কিছু কাল আনন্দ করিতে ইচ্ছুক হইয়াছিলে” (যোহন ৫:৩৫ পদ)। কিছু লোকে নিজেদের মহিমান্বিত করতে চায়। ফরীশীরা ঠিক তাই চাইতো। স্বর্গস্থ পিতার সেবা করা এবং তাঁকে মহিমান্বিত করার উদ্দেশ্যে ঈশ্বর আমাদের সাহায্য করেন। যদি আমরা ঈশ্বরের সম্মুখে সত্যে দৃঢ় থাকি, তাহলে লোকেরা তাঁর গৌরব বা প্রশংসা করবে।

প্রদীপে অবশ্যই তেল থাকতে হবে।

যদি আপনি ঈশ্বরের সেবা করতে চান, তাহলে অবশ্যই আপনার প্রদীপে তেল থাকতে হবে। সেই পাঁচজন নির্বুদ্ধি কুমারীর তেল ছাড়া আর সবই ছিল। তাদের কোনো তেল ছিল না আর সেজন্যই তারা তাদের প্রদীপ জ্বালাতে সমর্থ হয়নি। ধর্মকর্মও তা কখনো করতে পারে না। আপনাকে অবশ্যই যীশুর কাছে আসতে হবে এবং তাঁকে আপনার ব্যক্তিগত মুক্তিদাতারূপে গ্রহণ করতে হবে। তিনি তেল ঢেলে দেবেন এবং আপনি আলো জ্বালাতে শুরু করবেন।

একবার এক রাতে একজন নাইট গার্ড রেল ক্রসিং-এর সামনে দাঁড়িয়ে তার হাতের বাতিটা দুলিয়ে একটি দ্রুতগামী ট্রেনকে সতর্ক করার চেষ্টা করছিলো যেহেতু সেতুটি ভেঙে গিয়েছিল। ট্রেনটি থামেনি ফলে একটি ভয়ানক ধ্বংসযজ্ঞ সংঘটিত হয়। দুর্ঘটনার কারণ অনুসন্ধানের সময় সেই নাইট গার্ডকে জিজ্ঞাসা করা হয় যে, যখন ট্রেনটি নিকটবর্তী হচ্ছিল তখন সে তার বাতিটা দুলিয়েছিল কিনা। সে সাক্ষ্য দিল যে সে তার বাতিটা দুলিয়েছিল, কিন্তু বার বার গভীর জিজ্ঞাসাবাদের পর অবশেষে সে জানালো যে, সে বাতিতে তেল ভরতে ভুলে হয়েছিল। নাইট গার্ড তার বাতিটা দুলিয়েছিল ঠিকই কিন্তু কোনো আলো জ্বলেনি। আমার আশঙ্কা হয় ধর্মকর্মে লিপ্ত সেসব লোকদের জন্য যারা তাদের জীবনের বাতি দোলাতে ব্যস্ত, কিন্তু তাদের কোনো তেল নেই ও আলো নেই।

কয়েক বছর আগে চীনের কমিউনিষ্ট সরকার প্রকৃত ঘটনা বিকৃত করে হাডসন টেইলরকে একজন খারাপ বা নিকৃষ্ট আলো/প্রদীপ হিসাবে উপস্থাপন করার উদ্দেশ্যে তাঁর জীবনী লেখার জন্য একজন লেখককে নিযুক্ত করেছিলেন। তারা সুসমাচারের জন্য উৎসর্গীকৃত এই মিশনারির নামের কলঙ্ক বা সম্মানহানি করতে চেয়েছিলেন। যখন সেই লেখক তাঁর গবেষণা চালাচ্ছিলেন, তিনি ক্রমাগত টেইলরের সাধুসুলভ চরিত্র এবং ঐশ্বরিক জীবন দ্বারা প্রভাবান্বিত হচ্ছিলেন এবং তিনি বুঝতে পারলেন যে তার সৎ বিবেকে তাঁর উপর আরোপিত দায়িত্বটি চালিয়ে যাওয়া খুবই দূরহ কাজ। অবশেষে, তাঁর জীবন হারানো ঝুঁকি থাকা সত্ত্বেও এই ভাড়া করা লেখক তাঁর কলম সরিয়ে রাখলেন, তাঁর নাস্তিকতা পরিত্যাগ করলেন এবং প্রভু যীশু খ্রীষ্টকে তাঁর ব্যক্তিগত মুক্তিদাতারূপে গ্রহণ করলেন।

আমরা এটি বুঝতে পারি বা না পারি, আমাদের জীবনের দৃষ্টান্তগুলো অন্যদের মাঝে ছাপ রেখে যাবে। আসুন আমরা ঈশ্বরের কাছে প্রার্থনা করি যেন তিনি প্রেম, বিশ্বাস এবং জীবনের পবিত্রতা এর অন্তত একটি আমাদের জীবনে সম্ভব করেন।

Comments

Popular posts from this blog

উপবাস - বাইবেলের আলোকে উপবাস

প্রতিমা পূজা এমনকি মূর্তি সম্পর্কে বাইবেল কী বলে? What does the Bible says about idolatry or even image?

ঈশ্বর কেন মানুষ সৃষ্টি করেছেন?