“খ্রীষ্ট আমাদের জন্য মরিলেন” তা সাধারণভাবে জাননেই সব শেষ হয়ে যায় না।

প্রিয় বন্ধু, পেছনে ফিরে জগতে প্রভুর শেষ মুহূর্তের সেই মুহূর্তটি স্মরণ করুন, যে মুহূর্তে সিংহাসনের মুকুট খ্রীষ্টের মাথায় শোভা পাচ্ছিল আর তখনি তাঁর মাথায় কাঁটার মুকুট সজোরে চেপে দেওয়া হয়েছে। ভিড় করা কেমন নিষ্ঠুর মানুষ সেই নিখুঁত নিষ্পাপ ঈশ্বরের পুত্রকে উপহাস বিদ্রুপ করে চলছে আর তিনি “আমাদের জন্য” নিশ্চুপ রইলেন। লক্ষ্য করুন ভিড় করা নিষ্ঠুর মানুষেরা তাঁর মুখের উপর মুষ্ঠাঘাত করছে, ঘুষি মারছে তাঁর মুখের হাড়ের উপর। লক্ষ্য করুন বারবার চাবুক পড়ছে প্রভু যীশুর দেহে যতক্ষণ না তাঁকে আঘাতে মলিন ক্ষতবিক্ষত মানুষের মতো বিকৃতরূপে দেখা যায়। তাঁর পিঠে চাবুক দিয়ে কর্ষণ করা হয়েছে, মাথায় কাঁটার মুকুট ও বুকে বর্শা বিঁধিয়ে রক্ত ঝরানো হয়েছে, তাতে তাঁর দেহ বিধ্বস্ত। এছাড়াও ক্ষুধা ও পিপাসায় তিনি অতিশয় ক্লিষ্ট। ঐ ক্ষতবিক্ষত দেহটাকে তিনি আর টানতে পারছেন না। সেখানে ভিড় করা ক্রুদ্ধ লোকেরা তাঁর প্রতি অবিশ্বাস, বিদ্রুপ, ঠাট্টায় চিৎকার করে বলছে উহাকে ক্রুশে দাও! উহাকে ক্রুশে দাও! (লূক ২৩:২১ এবং ২৩ পদ)। লক্ষ্য করুন ঠিক কীরকম ভাবে তাঁর মুখের মাংসসহ রক্তে ভেজা সমস্ত দাড়ি টেনে উপড়ে ফেলা হয়েছে। পরক্ষণে রোমান সৈনেরা যীশুকে তাঁর কাঁধেই অত্যন্ত ভারি ক্রুশটি তুলে দিয়ে কালভেরির পথে নিয়ে চলছে তাঁর হাত ও পায়ে লম্বা পেরেক ফুটিয়ে ক্রুশে ঝুলিয়ে মারার জন্য। যখন তারা তাঁর হাতে ও পায়ে হাতুরি পিটিয়ে বড় বড় গজাল (পেরেক) ফুঁটিয়ে সেই অবস্থায় যখন তাঁর দেহে প্রেকবিদ্ধ ক্রুশটি খাঁড়া উচুঁ করে তোলা হয়েছে, তখন যীশুর নিদারুণ যন্ত্রণায় তাঁর ক্রন্দন লক্ষ্য করুন। যীশু অত্যন্ত কষ্ট পেয়েছেন, কিন্তু তাঁর প্রতি এই নির্দয় আচরণ “আমাদের জন্য” নিরবে সহ্য করে প্রচণ্ড যন্ত্রনায় ঘন্টার পর ঘন্টা ঐ ক্রুশে ঝুলে থাকতে হয়েছে। যীশুর দেহ থেকে তাঁর রক্ত ধীরে ধীরে বইতে শুরু করলো। ক্রুদ্ধ লোকেরা যখন রক্তে ঝরানো, ক্রুশে ঝোলানো যীশুকে ঠাট্টা করেছে আর তখনই আমাদের প্রভু যীশু আরো আরো জোরে চিৎকার করে বলেছেন “পিতঃ, ইহাদিগকে ক্ষমা কর, কারণ তাহারা জানে না তাহারা কি করিতেছে” লূক ২৩:৩৪ পদ। এভাবে যিরূশালেমের প্রান্তে কালভেরি নামক স্থানে চরম যন্ত্রণা ও লাঞ্ছনা উলঙ্গতার জগতের সমস্ত পাপী মানুষের পাপের বোঝা নিয়ে ক্রুশবিদ্ধ হয়ে তাঁকে মৃত্যুরবণ করতে হয়।

যীশু খ্রীষ্ট যাদেরকে আশ্চর্যজনকভাবে সুস্থ্য করেছেন, যে সব হাজার হাজার অনাহারীদের কয়েক টুকরো মাছ আর রুটি দিয়ে আশ্চর্যভাবে খাইয়েছেন, যারা তাঁর কথায় শিক্ষায় আশ্চর্যান্বিত হয়েছে, যারা তাঁর কাছে থেকে ভালোবাসা আর ন্যায় বিচার পেয়েছে, যাদেরকে পান করার জন্য তিনি জলকে সুস্বাদু দ্রাক্ষারসে পরিণত করেছেন এমনকি যারা তাঁকে তাদের রাজা করতেও চেয়েছেন আর তাদেরই কাছেই যীশু হলেন দুষ্কর্ম্মকারী, তাদের কাছে যীশু হলেন ঈশ্বরনিন্দুক। যীশুর শিষ্য, প্রভুর স্বপক্ষ তাঁর নিজেরই একজন সেই ইস্করিয়োতীয় যিহূদাও প্রভুকে একটা চুমো দেবার মাধ্যমে তাঁকে বিশ্বাসঘাতকতাপূর্বক শত্রুদের হাতে ধরিয়ে দেয়। যীশুর এই শিষ্য, ইস্করিয়োতীয় যিহূদার কাছেও ঐ তাদের বিবেচনায় যীশু খ্রীষ্ট হলেন ঈশ্বরনিন্দুক, দুষ্কর্ম্মকারী।

তারা পরিত্রাতা প্রভু যীশু খ্রীষ্টকে চায়নি বরং তাঁর বদলে সেই ডাকাত, খুনি, ব্যভিচারী সেই বারাব্বাকে চেয়েছিল। তাদের “হোশান্ন দায়ূদ-সন্তান, ধন্য, যিনি প্রভুর নামে আসিতেছে, ঊধ্বলোকে হোশান্ন” এই উল্লাস আর বেশীক্ষণ স্থায়ী হয়নি। ধর্মীয় নেতারা কখনই মুক্তিদাতাকে সমর্থন করেনি, তারা তাঁকে ভালো চোখে দেখিনি। তিনি যে একজন উপযুক্ত ব্যক্তি সে বিষয়ে তারা কখনো গুরুত্ব দেয়নি।

“পিতঃ, ইহাদিগকে ক্ষমা কর, কারণ তাহারা জানে না তাহারা কি করিতেছে”

ঈশ্বর আমাদের ভালোবাসেন তা দেখাতে খ্রীষ্ট যদি আমাদের জন্য অত্যন্ত দুঃখজনক ও অবমাননাকর মৃত্যুবরণ করেন এর চেয়ে আশ্চর্যজনক বিষয় আর কী হতে পারে।

এই হলো যীশুর রক্ত যা আমাদের পাপ চিরদিনের জন্য মুছে ফেলে! পরিত্রাণ কোনো ধর্মেকর্মে, আচারনিয়ম পালনে নয়; রবঞ্চ সেই ব্যক্তিতে যিনি প্রভু যীশু খ্রীষ্ট, যাঁর প্রায়শ্চিত্ব রক্তের গুনে তিনি আমাদের জন্য নিজেকে উৎসর্গ করেছেন।

তবে আনন্দের বিষয় এই হোশান্নাকে একদিন স্বর্গ মর্ত্য পাতল নিবাসীদের “সমুদয় জানু পাতিত হয়, এবং সমুদয় জিহ্বা যেন স্বীকার করে, যে যীশু খ্রীষ্টই প্রভু, এইরূপে পিতা ঈশ্বর যেন মহিমান্বিত হন” আমেন।

ইব্রীয় ৯:১২,২৪ পদ; প্রকাশিত বাক্য ১:৫ পদ। 

Comments

Popular posts from this blog

উপবাস - বাইবেলের আলোকে উপবাস

প্রতিমা পূজা এমনকি মূর্তি সম্পর্কে বাইবেল কী বলে? What does the Bible says about idolatry or even image?

ঈশ্বর কেন মানুষ সৃষ্টি করেছেন?