মুশকিল আসান !!

দু’বছর আগে বাস যাত্রায় একজন যাত্রীর আঙ্গুলে এসব পাথরের আংটিগুলো দেখলাম।

কিছু লোক মনে করেন, কিছু মূলবান পাথরে অতিপ্রাকৃতিক শক্তি আছে।
হীরা, পান্না, মুক্ত, পদ্মরাগমণি বা চুনি, নীলকান্ত মনি, ইত্যাদি পাথর সম্বন্ধে বলা হয় যে, এসব পাথর সুস্বাস্থ্য, দীর্ঘজীবন, ধনসম্পদ, সাফল্য বা প্রেম এনে দেয়।
কোনো কোনো স্ত্রীলোক তাদের স্বামীদেরকে অমঙ্গল থেকে রক্ষার জন্য হাতে লাল-সাদা শাঁখা, কপালে ও সিঁথিতে সিদুঁর পরে।
আবার অনেকে তাদের সুস্বাস্থ্য, সফলতা ও নিরাপত্তার জন্য কোমরে মোটা কালো সূতা বেঁধে রাখে।
এমন সব অনেক কিছুরই ব্যবহার আছে যা আমরা চারপাশে দেখতে পাই।
ঈশ্বর চান যেন তাঁর সন্তানেরা সৌভাগ্যের পাথর, তাবিজ-কবচ ইত্যাদিতে বিশ্বাস না করে তাদের প্রয়োজন পূরণের জন্য একমাত্র ঈশ্বরের উপরেই বিশ্বাস ও নির্ভরতা রাখবে।
ঈশ্বরের পবিত্র বাক্য বাইবেলে এসব যাদুশক্তিসম্পন্ন তাবিজ-কবচ ব্যবহারকে নিষিদ্ধ করা হয়েছে।
যিহিষ্কেল ১৩:১৮,২০-২১ পদ
“তারপর সদাপ্রভু . . বললেন, . .
তোমরা তো লোকদের হাতের জন্য তাবিজ এবং মাথা ঢাকবার জন্য বিভিন্ন মাপের কাপড় তৈরি কর যাতে তোমরা সেই লোকদের বশ করতে পার।
তোমরা কি আমার লোকদের প্রাণ শিকার করছ আর নিজেদের প্রাণ রক্ষা করছে?
কয়েক মুঠা যব আর কয়েক টুকরা রুটির জন্য তোমরা আমার লোকদের সামনে আমাক অসম্মাানিত করেছ।
আমার লোকেরা, যারা মিথ্যা কথা শোনে, তোমরা তাদের কাছে মিথ্যা কথা বলে যারা মরবার উপযুক্ত নয় তাদের মেরে ফেলেছ এবং যারা বাঁচবার উপযুক্ত নয় তাদের বাঁচিয়ে রেখেছ।
সেইজন্য আমি প্রভু সদাপ্রভু বলছি, তোমরা যে তাবিজ দিয়ে পাখীর মত করে লোকদের ধর আমি তার বিপক্ষে।
তোমাদের হাত থেকে আমি সেগুলো ছিঁড়ে ফেলে দেব।
পাখীর মত করে যে লোকদের তোমরা ধর তাদের আমি ছেড়ে দেব “
গীতসংহিতা ২৭:১-৫ পদ
“সদাপ্রভুই আমার আলো ও আমার উদ্ধারকর্তা, আমি কাকে ভয় করব?
সদাপ্রভুই আমার জীবনের দুর্গ,
আমি কাকে দেখে ভয়ে কাঁপব?
দুষ্ট লোকেরা আমাকে গিলে খাবার জন্য যখন এগিয়ে আসে তখন আমার সেই শত্রু ও বিপক্ষেরা উছোট খেয়ে পড়ে যায়।
সৈন্যের দলও যদি আমাকে ঘিরে ধরে,
তবুও আমার মনে ভয় হবে না, যদি আমার বিরুদ্ধে যুদ্ধও আরম্ব হয় তবুও তখন আমি নিশ্চিত থাকবে।
সদাপ্রভুর কাছে আমি একটা অনুরোধ জানাচ্ছি; আমি যা চাইছি তা এই - আমার সারা জীবন আমি যেন সদাপ্রভুর ঘরে বাস করতে পারি, যাতে আমি তাঁর সৌন্দর্য দেখতে পারি আর সেই বাসস্থানে তাঁর বিষয় নিয়ে ধ্যান করতে পারি; কারণ বিপদের দিনে তাঁর সেই আশ্রয়ে তিনি আমাকে নিরাপদে রাখবেন, তাঁর সেই তাম্বুতে আমাকে লুকিয়ে রাখবেন, আর পাহাড়ের উপরে আমাকে তুলে রাখবেন।”
খ্রীষ্টিয় সমাজে এখনো অনেক কুসংস্কারে পূর্ণ।
মঙ্গলের জন্য সভাস্থলের মাটি সংগ্রহ করে রাখা , সভাস্থলের আম গাছের ছাল সংগ্রহ করে রাখা . . এমন অনেক কিছু আছে যা মানুষের অন্ধ বিশ্বাস।
মনে রাখবেন . .
ঈশ্বর নিষিদ্ধ কাজে কখনও আশির্বাদ দেবেন না।
“আপনাদের পরীক্ষা করিয়া দেখ, তোমরা বিশ্বাসে আছ কি না; প্রমাণার্থে
আপনাদেরই পরীক্ষা কর। অথবা তোমরা কি আপনাদের সম্বন্ধে জান না যে, যীশু খ্রীষ্ট তোমাদের মধ্যে আছেন? অবশ্য যদি তোমরা অপ্রামাণিক হও” ২ করিন্থীয় ১৩:৫ পদ
“কারণ আমরা সত্যের বিপক্ষে কিছুই করিতে পারি না, কেবল সত্যের সপক্ষে করিতে পারি” ২করিন্থীয় ১৩:৮ পদ।
কুসংস্কার সম্পর্কে একটি ভালো বই
“ভিত্তিহীন ভয় ও বিশ্বাস” লেখক মার্গারেট আর্চিবন্ড।
এ বইটি খ্রীষ্টিয়ানদের সংগ্রহ করে পাঠ করা প্রয়োজন।

Comments

Popular posts from this blog

উপবাস - বাইবেলের আলোকে উপবাস

প্রতিমা পূজা এমনকি মূর্তি সম্পর্কে বাইবেল কী বলে? What does the Bible says about idolatry or even image?

ঈশ্বর কেন মানুষ সৃষ্টি করেছেন?