মরিয়ম চিরকুমারী ছিলেন না

যীশুর মা মরিয়ম সম্পর্কে আরো কিছু বলতে গেলে বলতে হয় তিনি পরবর্তীকালে আর চিরকুমারী ছিলেন না। যীশুর মায়ের পেটের অন্যান্য ভাইবোনদের সম্পর্কে বাইবেল বেশ কয়েকবারই বলে,  অর্থাৎ মরিয়মের আরো সন্তান ছিল যীশুর জন্মের পর।সাধু বেনেডিক্ট মঠের অনুদিত বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনী - ১৯৯৯ কর্তৃক অনুমোদনকৃত জুবিলী বাইবেলথেকে মথি লিখিত সুসমাচারের ১৩:৫৫-৫৬ পদগুলো  পাঠ করলে দেখবেন সেখানে লেখা আছে কি সেই ছুতোরের ছেলে নয়? এর মায়ের নাম কি মারীয়া নয়? এবং যাকোব, যোসেফ, সিমোন যুদা কি এর ভাই নয়? এর বোনেরা কি সকলে আমাদের এখানে নেই?”  খ্রীষ্টের জন্মের পর প্রায় প্রতিটি ক্ষেত্রে বাইবেল বলে আসছে যে মরিয়ম খ্রীষ্টের ভাইদের সঙ্গে ছিলেন। আমরা যতদূর বলতে পারি, তারা নিয়মানুযায়ী স্বাভাবিক একটি পরিবারের মতই একসঙ্গে বাস করতেন (দেখুন : মথি ১২:৪৬ পদ, ১৩:৫৫-৫৬ পদ, মার্ক :৩১, : পদ, লূক :১৯ পদ, যোহন :১২ পদ) কিছু কাথলিক বন্ধুরা এরকম মত পোষণ করে সমর্থন দিচ্ছেন যে উল্লেখ করা যীশুর ঐসব ভাইবোনেরা আসলে খ্রীষ্টের Cousins সম্পর্কে জেঠতুত, খুড়তুত, পিসতুত, মাসতুত বা মামাত ভাইবোন। কাথলিক বাইবেলের অনেক পুরাতন অনুবাদে "Brothers" অর্থাৎভ্রাতৃগণকে’ Cousins রূপে জেঠতুত, খুড়তুত, পিসতুত, মাসতুত বা মামাত ভাইরূপে তরজমা করা যা মূলগ্রন্থে অর্থাৎ পাণ্ডুলিপির মূল পাঠে নেই, ভাইয়ের সম্পর্কে যীশুর ভাইয়েরাই শুধু। এছাড়া প্রত্যেকটিতে ভাইয়েরা সেরকম ঠিক ভাইয়েরা অনুবাদ হয়েছে।ভ্রাতাশব্দটির প্রয়োগ অনুবাদের এই ধরণের চালাকি বা যাই বলেন যা সাম্প্রতিক কালে প্রায় সব কাথলিক অনুবাদে বেশ দেখা যায়।

কাথলিকদের আবার অনেকে বলেনহ্যাঁ, তারা ভ্রাতৃবৃন্দ ছিলেন, শুধু আধ্যাত্মিক অর্থে, কিন্তু সম্পর্কে পরিবারের সদস্য হিসাবে নয়। এরকম অনুবাদেও ভুল কারণ খ্রীষ্টের পরবর্তীকালে যতক্ষণ পর্যন্ত না তাঁর পুনরুত্থান হয়েছে তাঁর ভাইয়েরা তাঁকে বিশ্বাস করতে পারেনি। যোহন : পদে বেশ স্পষ্টভাবেই লেখা আছে যেকারণ তাঁহার ভ্রাতারাও তাঁহাতে বিশ্বাস করিত না” ("For neither did His brethren believe in Him") Roman Catholic Douay Version, অন্যান্য আর সব অনুদিত বাইবেলের সাথেও এরকম অনেক মিল রয়েছে) যদিও তাঁর ভাইয়েরা তাকে বিশ্বাস নাই করে, তবুও বলতে হবে, তারা তাঁর আত্মিক ভাই ছিলেন না। New American Bible এর অনুবাদকেরা সমস্যাটি স্পষ্ট বুঝতে পেরেছেন যে রোমান কাথলিক শিক্ষা দিতে স্থির যে মরিয়ম খ্রীষ্টের জন্মের পরেও একজন কুমারীই ছিলেন। অনুবাদটি এবং সাথেসাধু বেনেডিক্ট মঠের বাংলায় অনুদিত বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনী - ১৯৯৯ কর্তৃক অনুমোদনকৃত জুবিলী বাইবেল’- তাদের কিছুটা দুর্বলতা প্রকাশ পেয়েছে, তা এরকম আসলে তাঁর ভাইয়েরাও তাঁর প্রতি কোন বিশ্বাস রাখছিলেন না” "As a matter of fact, not even His brother had much confidence in Him" (NAB) John 7:5. তাঁর আত্মিক জাগতিক ভাইদের মধ্যে পার্থক্য নিয়ে বাইবেলের বিভিন্ন অংশে সত্য প্রকাশিত হয়েছে। তার একটি উদাহরণ হলো যোহন :১২ পদ তারপর তিনি, তাঁর মা, তাঁর ভাইয়েরা তাঁর শিষ্যেরা কার্ফানাউমে নেমে গেলেন . . .” (আরো দেখুন, মথি ১২:৪৬-৫০ পদ; মার্ক :৩১-৩৫ পদ, :- পদ; লূক :১৯-২২ পদ) এই অংশগুলো স্পষ্ট করে দিচ্ছে যে খ্রীষ্টের ভাই তাঁর শিষ্যদের মধ্যে বাইবেল সূক্ষ্ম বিচারে পৃথক করে দেখিয়েছে। এছাড়াও আরবে থাকার পর পৌল যিরূশালেমে প্রায় ৩৫/৩৬ খ্রীষ্টাব্দে যীশুর ভাই যাকোবের সঙ্গে দেখা করেছিলেন, দেখুন গালাতীয় :১৯ পদ প্রভুর ভাই যাকোবকে ছাড়া প্রেরিতদূতদের আর কারও সঙ্গে আমার দেখা হল না চিন্তা করুন ব্যাপারটি।

মরিয়মের চিরকালীন কুমারীত্বের ভ্রান্ত ভিত্তিতে তত্ত্ববিদেরা শত শত বছর ধরে গল্প কথার উচু পাহাড় গড়ে তুলেছেন; যে গল্পের বাইবেলে কোনো গোড়াপত্তন নেই বা অন্য আর কোনো সাহিত্যে এর কোনো হদিস নেই, যখন মরিয়ম জীবিত ছিলেন। মরিয়মকে প্রয়োজনের বেশি মহত্ব দেখাতে খ্রীষ্ট কখনো অনুপ্রাণিত করেন নাই। পাঠ করি এমন সময়ে ভিড়ের মধ্য থেকে একজন স্ত্রীলোক জোর গলায় বলে উঠল, ’সুখী সেই গর্ভ, যা আপনাকে ধারণ করেছে; সুখী সেই বুক, যা আপনাকে লালন-পালন করেছে।কিন্তু তিনি (যীশু) বললেন, ’এর চেয়ে তারাই সুখী, যারা ঈশ্বরের বাণী শোনে পালন করে। (লূক ১১:২৭-২৮ পদ; মথি ১২:৪৬-৫০ পদ; মার্ক :৩১-৩৫ পদ)

মরিয়মকে ভক্তি শ্রদ্ধা করতে সরাসরি তার প্রতি নয় অবশ্যই ঈশ্বরকে গৌরব প্রশংসা করা হয়ে থাকে। আমি যদি আপনাকেইহে ইংল্যান্ডের মহানুভব রানীবলে সম্মানে অভিহিত করি (আসলে যা আপনি নন্), বা এরকম বলার মাধ্যমে আমি বুকে সেরকম সাহস নিয়ে সমুদ্রের বিপদ সংকুল অবস্থার সম্মুখীন হয়ে নৌকায় ভ্রমণ করাটা একটি চমৎকার উপায় বলে মনে করি, আপনি কি সম্মানিত হবেন, মহিমান্বিত হবেন? সম্ভবত আপনি মনে করবেন, আমি নিরেট বোকা বা আপনার সঙ্গে কৌতুক করছি। আপনি সত্যিকারে নিজে যেমন বা যা-কিছু্ আপনি ভালো করছেন সে সম্পর্কে বরং কেউ যদি সুন্দর বা চমৎকার হওয়া বলেন আপনি তাদের বেশ পছন্দ করবেন।

আমরা অন্য আরেকভাবে মরিয়মের প্রতি ভক্তি শ্রদ্ধা বা সম্মান প্রদর্শন করতে পারি যাতে অবশ্যই সন্তুষ্ট হবেন। বাইবেলে লেখা অনুযায়ী জানা যায় যে মরিয়ম শুধু একটিবার মাত্র আদেশ দিয়েছেন। তিনি গালীলের কান্না নগরে বিবাহ বাটীতে বসেউনি তোমাদের যা কিছু বলেন, তোমরা তা- কর (যোহন : পদ) এই আদেশটি দিয়েছেন। তিনি বিবাহ ভোজে বসে খ্রীষ্ট তাদের যা-কিছু বলেছেন তার বাধ্য থাকতে পরিচারকদের বলেছেন। বিশেষ এক অবস্থায় তিনি বিশেষ লোকদের প্রতি এইরকম আদেশ দিয়েছেন, আমরা ইচ্ছা করলে এইরকম আদেশ পালনে এড়িয়ে যেতেও পারি। যাহোক, আমাদের অন্তরে আমরা বুঝতে পারি যে অবাধ্য হওয়ার চেয়ে কি-না তা পালন করলে মরিয়ম খুশিই হবেন বেশি, আর আমরা তা পালন করেই তখন বলতে পারি যে আমরা তাঁকে সম্মান প্রদর্শন করছি। এভাবে মরিয়মের প্রতি সম্মান দেখানো কোনো আধ্যাত্মিক শিক্ষার বিরুদ্ধমূখী শিক্ষা নয়, এতে ঈশ্বর মরিয়মের উভয়েরই সমর্থন থাকবে। আসুন খ্রীষ্ট যা বলেছেন, সে অনুসারে আমরা মরিয়মের আদেশ পালন করি।

সহায়ক-সূত্র : Mary's command for Catholics - Fellowship Tract League; Answers to my Catholic friends by Thomas F.Heinze, Way of Life Encyclopedia of the Bible & Christianity. সাধু বেনেডিক্ট মঠের অনুদিত  বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনী - ১৯৯৯ কর্তৃক অনুমোদনকৃত জুবিলী বাইবেল

Comments

Popular posts from this blog

উপবাস - বাইবেলের আলোকে উপবাস

প্রতিমা পূজা এমনকি মূর্তি সম্পর্কে বাইবেল কী বলে? What does the Bible says about idolatry or even image?

ঈশ্বর কেন মানুষ সৃষ্টি করেছেন?